চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাবিতে লাইব্রেরি কমপ্লেক্সের দাবিতে ছাত্রলীগের মানববন্ধন

আধুনিক, যুগোপযোগী, মানসম্মত, ডিজিটাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীর চাহিদা পূরণে সক্ষম কেন্দ্রীয় লাইব্রেরি কমপ্লেক্সের দাবিতে মানববন্ধন করেছে ছাত্রলীগ

বিজ্ঞাপন

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এ মানববন্ধনে অংশ নেন সংগঠনটির কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি, সাধারণ সম্পাদকসহ কয়েকশ নেতাকর্মী।

এসময় তাদের হাতে নানা স্লোগান সংবলিত ব্যানার দেখা গেছে। সেখানে লেখা ছিল-ডিজিটাল বাংলাদেশ আমাদের ঠিকানা; বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের জন্য স্বয়ংসম্পূর্ণ লাইব্রেরি চাই; ডিপার্টমেন্ট বাড়ে, শিক্ষার্থী বাড়ে, বাড়ে না শুধু লাইব্রেরীর জায়গা; লাইব্রেরি হোক গবেষণার কেন্দ্র ইত্যাদি।

বিজ্ঞাপন

মানববন্ধনে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজানুল হক চৌধুরী শোভন বলেন, আমরা যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই তখন আমাদের স্বপ্ন থাকে আকাশচুম্বী। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলি প্রাচ্যের অক্সফোর্ড। কিন্তু আমরা ১ম বর্ষে ভর্তি হওয়ার পর মেধার বিকাশ ঘটার জন্য যেই পরিবেশ দরকার তা আমরা পাই না। আমাদের পড়ার জন্য সকালবেলা ঘুম থেকে উঠে লাইন ধরতে হয়। হলের রিডিং রুমগুলোতেও আসন সংকট। প্রশাসনের কাছে আমাদের উদাত্ত আহ্বান কেন্দ্রীয় লাইব্রেরি, হল লাইব্রেরি ও হল রিডিং রুমে আসন সংখ্যা বাড়ান এবং তাতে আধুনিকায়ন করেন।

বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, লাইব্রেরি হল বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চার কারখানা। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে জায়গা অনেক অপ্রতুল, নেই কোনো অটোমেশিনের ব্যবস্থা। ঢাকা বিশ্ববিদ্যালয় লাইব্রেরি হোক ডিজিটাল বাংলাদেশের প্রথম ডিজিটাল লাইব্রেরি। প্রশাসনকে বলে দিতে চাই ছাত্রদের এ প্রাণের দাবি নিয়ে কোন ধরনের হেলাফেলা করা চলবে না।

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, আমরা অত্যন্ত লজ্জিত হই, বিব্রত হই যখন দেখি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীরা কাকডাকা ভোরে লাইব্রেরির সামনে লাইন দেয় এবং দুই-আড়াই ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকে শুধু বসার জায়গা নিশ্চিত করার জন্য। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি স্পষ্টভাবে বলতে হবে কবে নাগাদ একটি উন্নত, আধুনিক বিশ্বমানের একটি ডিজিটাল লাইব্রেরি কমপ্লেক্স করা হবে তা জানানোর জন্য।

বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, আমরা জানি যেকোনো উন্নত বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ছাত্রসংখ্যার ২০ ভাগ অনুপাতে আসন থাকা উচিত। কিন্তু দুঃখের বিষয় হল আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৪৩ হাজার ছাত্রের বিপরীতে লাইব্রেরিতে আসন সংখ্যা মাত্র ৬৬০ টি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলে দিতে চাই অতিসত্বর প্রয়োজনীয় আসনসংখ্যা নিশ্চিত করে লাইব্রেরিকে আধুনিকায়ন করকে হবে।