চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডি-লিট গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

ভারতের পাশ্চিমবঙ্গের আসানসোলে অবস্থিত কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি (ডি-লিট) গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশ সময় শনিবার দুপুর দেড়’টায় নজরুলজয়ন্তী উপলক্ষ্যে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে উপস্থিত হয়ে তিনি এটি গ্রহণ করেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে সম্মানসূচক ডিলিট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী।

যদিও এ পদক তুলে দেওয়ার কথা ছিলো বিশ্ববিদ্যালয় আচার্য ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির। তবে অসুস্থতার কারণে সমবর্তন অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

এ অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী। এছাড়াও বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদক পাওয়া ২০ জন কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ সময় প্রয়াত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ছোট ভাই আলী হোসেনের ছেলে কাজী রেজাউল করিম উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশ সরকারের প্রধান শেখ হাসিনার কাছে বর্ধমানের চুরুলিয়ায় একটি বঙ্গবন্ধু ভবন প্রতিষ্ঠার জন্য আবেদন করেন।

কাজী রেজাউল করিম

এরআগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার প্রথম মেয়াদে ১৯৯৯ সালের জানুয়ারিতে ভারত সফরে এসে নজরুল জন্মশতবর্ষ উৎসবে যোগ দিতে আসানসোলের চুরুলিয়ায় যান। সেবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তাকে ‘দেশিকোত্তম’ সম্মানে ভূষিত করে।

সমাবর্তন অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কলকাতা ফিরে যাওয়ার কথা রয়েছে। সেখানে বিকালে দক্ষিণ কলকাতার এলগ্রিন রোডস্থ নেতাজি সুভাষচন্দ্র বসুর বাসভবন ঘুরে দেখার কথা রয়েছে তার।  এরপর পশ্চিমবঙ্গ সরকারের বিধান সভার সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন তিনি।

আজ রাত সাড়ে ১০টায় দুইদিনের পশ্চিমবঙ্গ সফর শেষে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।