চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ডা. এহসান হক মানবিক পুরস্কারে ভূষিত

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা ‘ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল’ এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. এহসান হককে মানবিক পুরস্কারে ভূষিত করেছে তরী ফাউন্ডেশন। মানবতায় অসামান্য অবদান রাখায় তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

বিজ্ঞাপন

গত শনিবার তাকে এ পুরস্কারে প্রদান করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডা. এহসান হক দীর্ঘ দিন ধরে সুবিধা বঞ্চিত শিশুদের অধিকার, স্বাস্থ্য এবং তাদের কল্যাণে নিবেদিত হলে কাজ করে যাচ্ছেন।

বিজ্ঞাপন

‘‘ডা. এহসান নিজে একজন শারীরিক প্রতিবন্ধী হয়েও অন্য প্রতিবন্ধীদের মানবাধিকার নিয়ে কাজ করতে উৎসাহিত করে আসছেন। তিনি ভিটামিন ও পুষ্টির অভাবে  জন্মগতভাবে অন্ধ ছিলেন। পরে মাত্র পাঁচ বছর বয়সে তার চোখের সাতটি অপারেশনের মাধ্যমে অন্ধত্ব থেকে সম্পূর্ণ মুক্তি পান।’’

বর্তমানে ডা. এহসান হক ‘ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল’ বা ডিসিআইতে নির্বাহী পরিচালক হিসেবে স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছেন। পাশাপাশি তিনি ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. ব্রায়ানের সঙ্গে চক্ষু গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন।

এছাড়া তিনি আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার ও প্রতিবন্ধী সংস্থার সঙ্গে সম্পৃক্ত আছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের নিউরো ডেভেলপমেন্ট ডিসএবিলিটি প্রটেকশন ট্রাস্টের প্রধান অধ্যাপক ডা. গোলাম রাব্বানী। এছাড়া চৌধুরী মঞ্জুর লিয়াকত, একেএম আকতারুজ্জামান ও তরী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশফাক-উল-কবির উপস্থিত থেকে পুরস্কারটি হস্তান্তর করেন।