চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টয়লেট পেপার সার্চ দিলে পাকিস্তানের পতাকা, প্রমাণ পায়নি গুগল

গুগলে ‘টয়লেট পেপার’ লিখে সার্চ অপশনে ক্লিক করলেই নাকি চলে আসে পাকিস্তানের পতাকা। অনেকদিন ধরেই বিভিন্ন সামাজিক মাধ্যমে এমন আলোচনা হলেও এমন তথ্যের সত্যতার কোনো প্রমাণ পায়নি খোদ গুগল।

বিজ্ঞাপন

কয়েকদিন ধরেই অনেকে দাবি করছিলো গুগলে ‘বেস্ট টয়লেট পেপার ইন দ্য ওয়ার্ল্ড’ অথবা ‘বেস্ট চায়না মেড টয়লেট পেপার’ বা শুধু ‘টয়লেট পেপার’ লিখে সার্চ দিলে খুঁজে আনা তথ্যে পাকিস্তানের পতাকার ছবি পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

গুগলের একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা বিষয়টি নিয়ে তদন্ত করে এমন কোনো প্রমাণ পাইনি যে, গুগল ফটোতে কোনো বিশেষ খোঁজ চালালে পাকিস্তানের পতাকা আসছে। অনেক নিউজ ওয়েবসাইট পুরনো মেমে ওয়েবসাইটের স্ক্রিনশট ব্যবহার করে এধরণের অভিযোগ করেছে, যা ঠিক না।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামাতে সন্ত্রাসী আক্রমণে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪২ সদস্য মারা যাওয়ার পর এই ধরনের গুগল সার্চের তথ্য উঠে আসে। পরে সেই সার্চ রেজাল্টের মেমে, পোস্ট এবং স্ট্যাটাস ছড়িয়ে পড়ে পুরো টুইটার, ফেসবুক ও ইন্সটাগ্রামের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমে।

গুগলের ওই মুখপাত্র বলেন, যখন থেকে এসব খবর ছড়িয়ে পড়েছে, তারপর থেকে ওই সব লেখায় ব্যবহৃত ছবিগুলোই আসছে গুগলে সার্চ করলে। কারণ ওই সব পেজে এই সম্পর্কিত শব্দগুলো আছে।