চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ট্রাম্পের অবৈধ অভিবাসী আশ্রয় না দেয়ার নীতি সুপ্রিম কোর্টে খারিজ

ট্রাম্প প্রশাসনের যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে অনুপ্রবেশকারী অবৈধ অভিবাসীদের আশ্রয় না দেয়া নীতি খারিজ করে দিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্ট।

বিজ্ঞাপন

৫-৪ সংখ্যাগরিষ্ঠ মতে সর্বোচ্চ আদালত এ নীতির বিরুদ্ধে রায় দেন। কনজারভেটিভ বিচারপতিরা নিষিদ্ধকরণ নীতির পক্ষে বললেও একই ঘরানার প্রধান বিচারপতি জন রবার্টস লিবারেল বিচারপতিদের মত সমর্থন করার ফলে নীতিটি আদালতে খারিজ হয়ে যায়।

এর আগে ফেডারেল বিচারকরা আশ্রয়দান নিষিদ্ধ নীতির ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন। রায়ে তারা বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গৃহীত এই নীতিটি যুক্তরাষ্ট্রে বর্তমান অভিবাসন বিষয়ক আইনের বাস্তবায়ন ঠেকানোর একটি চেষ্টা, যেখানে উল্লেখ আছে, যুক্তরাষ্ট্রে যে কেউ আশ্রয়ের সুযোগ ও অধিকার পাবে।

বিজ্ঞাপন

যদিও সরকারের দাবি ছিল নীতিটি সীমান্ত জটিলতা নিরসনের একটি উপায়।ট্রাম্প-আশ্রয়-নিষিদ্ধ নীতি খারিজ

সুপ্রিম কোর্ট এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। শুধু একটি দলিল ইস্যু করেছেন, যেখানে অবৈধ অভিবাসী আশ্রয়-নিষিদ্ধ নীতির বিরুদ্ধে নিম্ন আদালতের দেয়া রায় বহাল রেখে নির্দেশ জারি করা হয়েছে।

গত ৯ নভেম্বর ডোনাল্ড ট্রাম্প অভিবাসন বিষয়ক একটি ঘোষণাপত্র ইস্যু করেন। সেখানে জানানো হয়, শুধু স্বীকৃত উপায় এবং এলাকা দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে আশ্রয়ের আবেদন জানালেই সেটি নিয়ে শুনানি হবে।

ঘোষণাপত্র জারির কিছুদিনের মধ্যেই ফেডারেল আদালতগুলো ওই নীতি কার্যকর হওয়ার ঠেকিয়ে আদেশ জারি করেন।