চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টংজাল ও বিহিন্দিজাল নিষিদ্ধ করায় হুমকির মুখে চট্টগ্রাম অঞ্চলের কয়েক লাখ জেলে

সরকার টংজাল ও বিহিন্দিজাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ করায় হুমকির মুখে পড়েছে বঙ্গোপসাগরের উপকূলবর্তী চট্টগ্রাম অঞ্চলের কয়েক লাখ জেলে। তারা বলছেন, সরকার আইন বাতিল না করলে বংশপরম্পরার এ পেশা ছেড়ে দিতে বাধ্য হবেন তারা।

বিজ্ঞাপন

চট্টগ্রামের আনোয়ারা, বাঁশখালি, সন্দীপ, পতেঙ্গা, কাট্টলী, সীতাকুন্ড ও মীরসরাই উপকূলের প্রায় পাঁচ লাখ জেলে বংশ পরম্পরায় টংজাল ও বিহিন্দিজাল দিয়ে সাগর থেকে চিংড়ি, লইট্টা, ইলিশসহ বিভিন্ন মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছে।

গত চার বছর ধরে জেলেরা টংজাল ও বিহিন্দিজালের সূতা বরাদ্দসহ সরকারের কাছ থেকে বিভিন্ন প্রণোদনা পেয়ে আসছিলেন। কিন্তু গত মে মাস থেকে জেলা মৎস্য অধিদপ্তর কোস্টগার্ড নিয়ে এসব জাল, ফাঁড় ও কুঠি উচ্ছেদ অভিযান শুরু করে।

বিজ্ঞাপন

স্থানীয় লাখ লাখ জেলের জীবন জীবিকা অব্যাহত রাখতে আইন পরিবর্তন ও সংশোধনের আবেদন জানিয়েছেন চট্টগ্রামের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরি।

এছাড়া খুটি জাল বসানোর বিরুদ্ধে জারি করা আইন সংশোধনের দাবি জানিয়ে হাজার হাজার জেলে মানববন্ধন, বিক্ষোভ ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচি পালন করছেন।

বিস্তারিত দেখুন চৌধুরী ফরিদের ভিডিও রিপোর্টে: