চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঝুঁকি নিয়ে ইংলিশ চ্যানেল পাড়ি দিচ্ছে অভিবাসীরা, উদ্বিগ্ন যুক্তরাজ্য

সম্প্রতি নৌকায় অভিবাসীদের ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার চেষ্টা বাড়তে থাকার বিষয়টিকে ‘গুরুতর ঘটনা’ বলে উল্লেখ করেছে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ জরুরি ভিত্তিতে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীকে এ বিষয়ে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

ব্রিটেন সরকারের আশঙ্কা, শিগগিরই ব্যবস্থা না নিলে ইংলিশ চ্যানেলে অভিবাসীদের প্রাণহানি ঘটতে পারে।

বিজ্ঞাপন

নভেম্বরের শুরু থেকে এ পর্যন্ত অন্তত ২২১ জন অভিবাসী ইংলিশ চ্যানেল পেরিয়ে ইংল্যান্ডে ঢোকার চেষ্টা চালিয়েছে। সর্বশেষ শুক্রবার সকালে ১২ জনকে চ্যানেল পাড়ি দেয়ার সময় আটক করে ব্রিটিশ কোস্টগার্ড।

এ ঘটনায় ইংলিশ চ্যানেলের দু’পাশে থাকা যুক্তরাজ্য ও ফ্রান্স – দু’দেশেরই সংশ্লিষ্ট কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, ছোট্ট নৌকায় বিপুল সংখ্যক মানুষ নিয়ে বিশ্বের ব্যস্ততম শিপিং লেন পার হওয়া ভীষণ রকম বিপজ্জনক।

ইংলিশ চ্যানেল পাড়ি-অভিবাসী-যুক্তরাজ্য-ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী
সম্প্রতি উদ্ধার করা ১২ অভিবাসী

এ কারণেই উদ্বিগ্ন হয়ে ফ্রান্সকে এমন আহ্বান জানালেন সাজিদ জাভিদ। এক বিবৃতিতে মন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি সামলাতে প্রয়োজনীয় কী কী ব্যবস্থা নিতে হবে তার নিয়ন্ত্রণ নিয়েছেন তিনি।

বিবিসি জানায়, জাভিদকে এ ইস্যুতে ‘গোল্ড কমান্ডার’ হিসেবে নিযুক্ত করা হয়েছে। অর্থাৎ ইংলিশ চ্যানেলে অভিবাসী জটিলতা সামলানো এবং প্রয়োজনীয় কৌশল অবলম্বন সবকিছুর দায়িত্বই তার।