চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঝুঁকির মুখে মৌলভীবাজারের চাতলা সেতু

এম এ সালাম, মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে মনু নদীর বন্যা রক্ষা বাঁধ ভাঙনের কবলে পড়ায় ঝুঁকির মুখে পড়েছে শমসেরনগর-চাতলা স্থলবন্দর সড়কের চাতলা সেতু।

বিজ্ঞাপন

ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে চলতি বর্ষায় পাহাড়ি ঢলে সেতুটির পশ্চিম দিকের বাঁধ ভেঙে গার্ডার নদী গর্ভে চলে যেতে পারে।  সেতুটি ক্ষতিগ্রস্ত হলে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশংকা এলাকাবাসীর।

কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী শরীফপুর ইউনিয়নের চাতলাপুর বিজিবি ফাঁড়ি সংলগ্ন এলাকায় মনু নদীর ওপর ১৯৮৫ সালে চাতলা সেতটিু নির্মাণ করা হয়। সাম্প্রতিক পাহাড়ি ঢলে সেতুর পশ্চিম পাশের গ্রাডারের কাছে ভাঙন ও বিশাল এলাকা জুড়ে ফাটল দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

অব্যাহত ভাঙন রোধে ব্যবস্থা না নিলে বর্ষাতেই পাহাড়ি ঢলে বাঁধ সম্পুর্ণ ভেঙে যেতে পারে বলে আশংকা এলাকাবাসীর। এতে চাতলা স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরার সঙ্গে আমদানি রপ্তানি বন্ধ হয়ে যাবে। এছাড়াও জেলা সদরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে বিপাকে পড়বে প্রায় ৪০ হাজার মানুষ।

বাঁধ মেরামতের জন্য স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করার পরও কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ করেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন। দ্রুত সেতু এলাকায় বাঁধ রক্ষায় কাজ শুরু করার কথা বললেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী।

শুধু আশ্বাস না দিয়ে মনু নদীর ভাঙন কবলিত বাঁধ মেরামতে বাস্তব ও কার্যকরী উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছে এলাকাবাসী।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: