চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জেরুজালেমে ট্রাম্পের নামে রেলস্টেশন করবে ইসরায়েল

জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়ালের কাছে রেলস্টেশন তৈরির পরিকল্পনা করছে ইসরায়েল।

বিজ্ঞাপন

ইসরাইলের পরিবহনমন্ত্রী য়িসরায়েল ক্যাজ গণমাধ্যমকে এ পরিকল্পনার কথা জানিয়েছেন। তিনি বলেন, জেরুজালেমকে ট্রাম্পই প্রথম ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তাই ট্রাম্পকে সম্মান জানাতে তার নামে জেরুজালেমের ওল্ড সিটির নিচ দিয়ে ভূগর্ভস্থ রেলস্টেশন ও টানেল নির্মাণ করতে চান ক্যাজ।

বিজ্ঞাপন

প্রস্তাবনা অনুসারে, ওল্ড সিটির নিচ দিয়ে সুড়ঙ্গ খুঁড়ে রেলওয়ে টানেল এবং ভূগর্ভস্থ রেলস্টেশন নির্মাণ করা হবে, যার নামকরণ হবে ডোনাল্ড ট্রাম্পের নামে। এই নতুন টানেল ও স্টেশন তেল আবিবের আগামী বছর উদ্বোধনের অপেক্ষায় থাকা দ্রুতগতির রেললাইনের সঙ্গে বর্ধিত অংশ হিসেবে যুক্ত হবে।ট্রাম্প-জেরুজালেম-স্বীকৃতি-ফিলিস্তিন-ইসরায়েল-ওয়েস্টার্ন ওয়াল-রেলস্টেশন

ওয়েস্টার্ন ওয়াল ইহুদি, মুসলিম ও খ্রিস্টান – এ তিন ধর্মের জন্যই পবিত্র ধর্মীয় স্থান বলে বিবেচিত। এখানে ইহুদিদের প্রার্থনা করার অনুমতি রয়েছে। একে ইহুদিরা টেম্পল মাউন্ট এবং মুসলিমরা হারাম আল-শরিফ নামে ডাকে। ইসলাম ধর্ম অনুসারে, মিরাজের রাতে আকাশের পথে রওনা দেয়ার আগে জেরুজালেমের এই জায়গাতেই হযরত মুহাম্মাদ (সা.) তার বাহন ‘বুরাক’কে বেঁধে রেখেছিলেন।ট্রাম্প-জেরুজালেম-স্বীকৃতি-ফিলিস্তিন-ইসরায়েল-ওয়েস্টার্ন ওয়াল-রেলস্টেশন

ইসরায়েলের ওই পরিকল্পনায় তাৎক্ষণিকভাবে নিন্দা জানিয়েছে ফিলিস্তিনিরা। অন্যদিকে ওল্ড সিটিকে বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়া জাতিসংঘের ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো উদ্বেগ প্রকাশ করেছে যে, ঐতিহাসিক এই শহরের নিচে সুড়ঙ্গ খনন ও রেলপথ নির্মাণ হলে এর অনেক বড় ক্ষতি হতে পারে।