চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জেরুজালেম: মার্কিন স্বীকৃতি বাতিলে জাতিসংঘে খসড়া প্রস্তাব

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের একতরফা সিদ্ধান্ত প্রত্যাহারে খসড়া প্রস্তাব উত্থাপনের কথা ভাবছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এ বিষয়ে মিশরের পক্ষ থেকে করা একটি খসড়া প্রস্তাব নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের কাছে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

ইনডিপেন্ডেন্ট জানায়, নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো খসড়া প্রস্তাবটি গৃহীত হলে জেরুজালেমকে রাজধানী করা বিষয়ক সব সিদ্ধান্ত বাতিল হয়ে যাবে এবং জেরুজালেম ইস্যুতে সব রাষ্ট্র নিরাপত্তা পরিষদের নীতিমালা মেনে চলতে বাধ্য থাকবে।

বিজ্ঞাপন

খসড়া প্রস্তাবে অবশ্য নির্দিষ্ট করে যুক্তরাষ্ট্র বা দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথা বলা হয়নি। এক পৃষ্ঠার ওই খসড়া প্রস্তাবে বলা হয়েছে, ‘এক কথায় পবিত্র জেরুজালেম নগরীর ভাবমূর্তি, মর্যাদা বা ভৌগলিক গঠন পরিবর্তন করতে পারে, এমন কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ আইনিভাবে বৈধ হবে না। সেগুলোকে অকার্যকর ঘোষণা করা হবে এবং অবশ্যই নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী রদ করা হবে।’জেরুজালেম-ইসরায়েল-জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

এছাড়াও খসড়াটিতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রদের বলা হয়েছে যেন দেশগুলো জেরুজালেমে তাদের কূটনৈতিক মিশন স্থাপন না করে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়াও জানা যায়নি।

গত ৬ ডিসেম্বর অন্যান্য দেশের নেতৃবৃন্দ, এমনকি নিজ দেশের জনগণের আপত্তি না শুনে একতরফাভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ডোনাল্ড ট্রাম্প।

বিশ্বজুড়ে এর ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। এর প্রতিবাদে বিক্ষোভ-সহিংসতায় ফিলিস্তিনে ৭ জন নিহত হয়। আহত হয় ২ হাজারের বেশি মানুষ।