চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জুলাই জুড়ে দেশী ও আমদানি আট সিনেমায় সরগরম

খুশি প্রদর্শক, প্রাধান্য পাবার আকাঙ্খা দেশী নির্মাতাদের

ঈদের পর দুই সপ্তাহ কোন নতুন সিনেমা মুক্তি পায়নি। সঙ্গত কারণও ছিল। তবে জুলাই জুড়ে সরগরম হয়ে উঠছে বাংলাদেশের সিনেমা অঙ্গন। চার সপ্তাহে মুক্তি পাওযার কথা রয়েছে মোট ৮টি সিনেমা। এর মধ্যে পাঁচটি দেশীয় প্রযোজনার ও অন্য তিনটি সাফটা চুক্তির আওতায় আমদানী করা ভারতীয় বাংলা সিনেমা।

সিনেমা গুলো হল দেশীয় প্রযোজনার ‘মুখ ও মুখোশ’, ‘বেঙ্গলি বিউটি’, ‘জান্নাত’, ‘প্রেমিক ছেলে’ ও ‘মেঘকন্যা’। আমদানী করা বাকী তিন সিনেমা হল ‘সুলতান’,  ‘পিয়া রে’ এবং ‘ফিদা’।

বিজ্ঞাপন

জুলাই শুরু হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের পরিচালক রাজা চন্দ পরিচালিত ‘সুলতান’ দিয়ে। টালিউড নায়ক জিৎ এর বিপরীতে ঢালিউড নায়িকা বিদ্যা সিনহা মিম এর জুটিবদ্ধ প্রথম সিনেমাটি বাংলাদেশে প্রদর্শনের জন্য এনেছে জাজ মাল্টিমিডিয়া। ছবিটির যৌথ প্রযোজনায় সংস্থাটি থাকলেও পরে নীতিমালা জটিলতায় সরে আসে জাজ। রোজার ঈদে দুই দেশে একসঙ্গে মুক্তি পাওয়ার কথা ছিল সিনেমাটির। কিন্তু আদালতের রায়ে দেশীয় কোন উৎসবে যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া উপমহাদেশের কোনও সিনেমা আমদানি, প্রদর্শন ও বিতরণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। ফলে বাংলাদেশে ঈদে মুক্তি থেমে যায়।

তামিল সিনেমার রিমেক এ আরো এক নায়িকা হলেন পশ্চিমবঙ্গের প্রিয়াঙ্কা সরকার। ঈদ উপলক্ষে পশ্চিমবঙ্গে শতাধিক হলে মুক্তিপ্রাপ্ত সিনেমাতে আরো অভিনয় করেছেন বাংলাদেশের নায়ক আমান রেজা, তাসকিন রহমান এবং শহীদুল আলম সাচ্চু। ‘সুলতান’ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান জিতস ফিল্মস ওয়ার্কস। সুলতানের বিপরীতে সপ্তাহের শুরুতে দেশীয় প্রযোজনার সিনেমা ‘প্রেমিক ছেলে’ মুক্তি পাচ্ছে এদিনই। মুকুল নেত্রবাদী পরিচালিত ‘প্রেমিক ছেলে’র নায়ক থাকছেন আদনান আদি। বি ক্যাটাগরির সিনেমাটির রুচিহীন পোস্টার ইতোমধ্যে বিরক্তির উদ্রেক ঘটিয়েছে অনেকের। এমনকি ট্রেলার দেখেও অসংখ্য মানুষ নিন্দা করেছেন।

এদিকে জুলাইয়ে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্তবাণিজ্য চুক্তি (সাফটা) অর্থাৎ আমদানিতে বাংলাদেশে মুক্তি পেতে যাওয়া কলকাতার আরো দুটি ছবি হচ্ছে যথাক্রমে ‘পিয়া রে’ ও ‘ফিদা’। ১৩ জুলাই প্রথমটি ও অন্যটি ২০ জুলাই মুক্তি পাওয়ার কথা রয়েছে। বাংলাদেশে ছবি দুটি মুক্তি দিচ্ছে আরাধনা এন্টারপ্রাইজ।

তথ্য মন্ত্রণালয় সূত্রে নিশ্চিত হওয়া যায় গত ২১ জুন একসঙ্গে কলকাতার মোট চার ছবি সাফটায় বাংলাদেশে প্রদর্শনের জন্য তথ্য অনুমোদন পেয়েছে। এরমধ্যে রয়েছে শাকিব খান অভিনীত এসকে মুভিজের আলোচিত ছবি ‘ভাইজান এলো রে’। তবে এই ছবিটি জুলাইয়ে মুক্তি পাবে কিনা তা এখনো নিশ্চিত নয়।

এছাড়া ১৩, ২০ ও ২৭ জুলাই চারটি দেশীয় প্রযোজনার সিনেমা মুক্তি পাচ্ছে। ‘হরযুপিয়া’ খ্যাত পরিচালক গোলাম মোস্তফা শিমূলের ‘মুখ ও মুখোশ’ মুক্তি পাবে ১৩ জুলাই। গোপন চরমপন্থী রাজনীতি ও ত্রিকোন সম্পর্কের দ্বন্দ ঘিরে সিনেমার গল্প বেড়ে উঠেছে। ইমপ্রেস টেলিফিল্ম-এর প্রযোজনায় ও আশীর্বাদ চলচ্চিত্রের পরিবেশনায় সিনেমাটি অভিনয় করেছেন কাজী রাজু, নাফিসা নাফা ও দীপান্বিতা মার্টিন। রাহশান নূরের পরিচালনা ও অভিনয়ে ‘বেঙ্গলি বিউটি’ মুক্তি পাবে ২০ জুলাই।

সিনেমায় প্রধান পুরুষ চরিত্রেও অভিনয় করেছেন রাহশান। যেখানে লাক্স চ্যানেল আই সুন্দরী মুমতাহিন টয়ার অভিষেক ঘটছে। সত্তর দশকের গল্পকে কেন্দ্র করে সিনেমাটি নির্মিত হয়েছে।

জুলাই শেষ হবে দেশীয় দুই সিনেমায়। একটি ‘পোড়া মন’ জুটি সায়মন ও মাহির ‘জান্নাত’ ও অন্যটি ছোট পর্দার নির্মাতা মিনহাজ অভির অভিষেক সিনেমা ‘মেঘকন্যা। সিনেমা দুটোতে প্রেম-ভালোবাসা থাকলেও গল্প বিন্যাসে রয়েছে ভিন্নতা। ‘

দুই নয়নের আলো’ খ্যাত নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিকের নির্মানে ‘জান্নাত’ ঘোষণার পর থেকে আলোচনায় ছিল। সমসাময়িক বাংলাদেশের জঙ্গিবাদ ও রাজনৈতিক জটিলতা উঠে এসেছে গল্পে। এ সিনেমা দিয়ে অনেক দিন পর সায়মন-মাহি জুটির প্রত্যাবর্তন ঘটছে।

অন্যদিকে ‘মেঘকন্যা’ পরিচালনা করেছেন ছোটপর্দা থেকে আসা মিনহাজ অভি। প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস ও নিঝুম রুবিনা। আছেন বর্ষীয়ান অভিনেত্রী সুচরিতা, আইটেম গানে নেচেছেন মুনমুন।

‘মুখ ও মুখোশ’ এবং ‘মেঘকন্যা’ সিনেমার দৃশ্য

জুলাইয়ে দেশীয় এবং আমদানি করা ভারতীয় বাংলা সিনেমার মুক্তিকে ইতিবাচক বলে মনে করছেন প্রদর্শকরা। তবে নির্মাতারা দেশীয় প্রযোজনায় বাংলা সিনেমাকে প্রাধান্য দেওয়ার পক্ষে।

মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ চ্যানেল আই অনলাইনকে বলেন, সিনেমা হলে মাস জুড়ে প্রতি সপ্তাহে নতুন সিনেমা থাকছে এমনটাইতো চাই আমরা প্রদর্শরা। সিনেমা থাকলে দর্শক থাকবে। আর দর্শক ফিরলে সিনেমা বাঁচবে।’ তবে নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক বলেন, আইনের বিরুদ্ধে বলার কিছু নেই। তবে প্রদর্শকরা দেশীয় সিনেমাকে প্রাধান্য দেবেন বলে আমি বিশ্বাস করি। এটি সব দেশী নির্মাতার চাওয়া বলে আমি মনে করি।