চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জুঁই, তোকে একটু ছুঁই?

রাজীব আহমেদের গল্পে নাটকটি নির্মাণ করেছেন রুবেল হাসান

“গল্পটা একান্নবর্তী পরিবারের। পুরান ঢাকার। পাশাপাশি দুটো পরিবারের দুটি ছেলে-মেয়ের গল্প। ছেলের নাম শাফায়েত আর মেয়ের নাম জুঁই। যারা একই সময়ে ছোটবেলা থেকেই একসাথে বড় হয়েছে। শাফায়েত মায়ের শাসনে বড় হয়। মা-ই তার হর্তাকর্তা। এদিকে জুঁইকে একটু আদুরে করে বড় করে তুলেছে তার মা। স্বাধীনতা নিয়ে বড় হয়েছে। চাল চলন, বেশ ভূষায়ও সে স্বাধীন। বিপরীতমুখী এই দুই ছেলে-মেয়ের মধ্যে এক সময় প্রেমের সম্পর্ক তৈরি হয় যায়!

বিজ্ঞাপন

তাদের প্রেমের বিষয়ে দুই পরিবারের কেউ জানেন না। এদিকে মেয়ের বেশ ভূষার জন্য এমনিতেই তাকে পছন্দ করে না শাফায়েতের মা। লুকোচুরি করেই বহুদিন প্রেম করে শাফায়েত ও জুঁই। কিন্তু একদিন তাদের প্রেম প্রকাশ্য হয়ে পড়ে শাফায়েতের মায়ের কাছে। তেলে বেগুনে জ্বলে উঠেন তিনি। ছুটে যান মেয়ের বাড়িতে। ওমন পোশাক আশাক আর স্বাধীন ভাবে চলাফেরা করা জুঁইয়ের জন্য কাল হয়ে দাঁড়ায়। এগুলোর জন্য আচ্ছা করে তার পরিবারকে কথা শুনিয়ে আসেন শাফায়েতের মা। হুমকি দিয়ে আসেন, শাফায়েতকে পাওয়ার লোভ সংবরণ করতে!

যোগাযোগ বন্ধ হয়ে যায় শাফায়েত ও জুঁইয়ের। কিন্তু একদিন পালিয়ে বিয়ে করার প্ল্যান করেন জুঁই। সাঁয় দেয় না শাফায়েত। মাকে ভয় পান। কিন্তু এক সময় জুঁইয়ের কথায় যুক্তি খুঁজে পান শাফায়েত। প্রেমকে গুরুত্ব দিতে প্রস্তুত হয় তার মন। কিন্তু শেষ পর্যন্ত কি পালিয়ে বিয়ে করতে পারবে পুরান ঢাকার এই প্রেমিক-প্রেমিকা? তাদের কি একসঙ্গে ঘর করা হবে?”

-প্রেম নিয়ে এমনই এক ক্ল্যাইম্যাক্স নির্ভর গল্প লিখেছেন প্রখ্যাত গীতিকার ও নাট্যকার রাজীব আহমেদ। তার লেখা এমন গল্পেই তৈরি হয়েছে নাটক ‘জুঁই, তোকে একটু ছুঁই?’। যা নির্মাণ করেছেন ছোট পর্দার মেধাবী নির্মাতা রুবেল হাসান। জেএমআর এন্টারটেইনমেন্ট-এর পরিবেশনায় নাটকটির প্রযোজনায় আছেন রিপন মিয়া।

নাটকে শাফায়েত ও জুঁইয়ের চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার এই সময়ের ব্যস্ততম অভিনেতা আরফান নিশো ও মেহজাবিন চৌধুরী। নিশোর মায়ের চরিত্রে অভিনয় করছেন মনিরা মিঠু,মেহজাবিনের মায়ের চরিত্রে শিল্পী সরকার অপু এবং দাদির চরিত্রে আছেন দিলারা জামান। এছাড়া নাটকটিতে আরো অভিনয় করেছেন পিরজাদা ও শহীদুন্নবী ও খালেকুজ্জামান প্রমুখ।

শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়ে নির্মাতা বলেন, গল্পের প্রয়োজনেই আমরা লোকেশন বেছে নিয়েছি পুরান ঢাকায়। সেখানে শুটিং করা যদিও একটু ঝামেলার। তবুও নানাজনকে রিকুয়েস্ট করে অমুকের বাসার ছাদ, তমুকের বাসার ছাদ ব্যবহার করতে পেরেছি। তবে সব মিলিয়ে বেশ ভালো একটি প্রোডাকশন দাঁড়িয়েছে বলে বিশ্বাস করি।

ছোট পর্দায় এই সময়ের তারকা অভিনেতা নিশো ও মেহজাবিন। তাদের সাথে কাজ করার কথা তুলে ধরে নির্মাতা বলেন, নিশোর সাথে আগেও কাজ করেছি। তিনি অত্যন্ত হেল্পফুল। মেহজাবিনও তাই। তাদের যেমন দর্শক চাহিদা রয়েছে, তেমনি তাদের সাথে কাজ করলে অনেক প্রেসারও কমে যায়। কারণ একজন নির্মাতা কী চাইছেন সেটা অন্য দশ পাঁচজনের চেয়ে তারা দ্রুত বুঝে ফেলেন।

নির্মাতা জানান, ‘জুঁই, তোকে একটু ছুঁই?’ নাটকটি শিগগির একটি বেসরকারি টেলিভিশনে প্রচার হবে।