চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বিভেদ থাকলেও জি২০ সম্মেলন ‘দারুণ সফল’: ট্রাম্প

জলবায়ু পরিবর্তন ইস্যুতে ১৯ রাষ্ট্রের সঙ্গে দ্বিমত পোষণ করলেও জি২০ সম্মেলন ‘দারুণ সফল’ বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

এর আগে জি২০ সম্মেলন শেষে যৌথ বিবৃতিতে ১৮টি সদস্য রাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার সিদ্ধান্তকে স্বীকৃতি দেয়। তবে তারা কেউ ‘অপরিবর্তনীয়’ এ চুক্তি থেকে বেরিয়ে আসবে না বলেও বিবৃতিতে স্পষ্টভাবে জানিয়েছে।

বিজ্ঞাপন

জার্মানির হ্যামবুর্গে অনুষ্ঠিত জি২০ সম্মেলনের শেষদিনের আলোচনার অগ্রগতি এসে আটকে গিয়েছিল এই জলবায়ু চুক্তি ইস্যুতে। অবশেষে বহু জটিলতার পর জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার সিদ্ধান্ত গৃহীত হয় এবং শনিবার এ বিষয়ে আনুষ্ঠানিক যৌথ বিবৃতিটি প্রকাশিত হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চুক্তিতে না থাকলেও পরিচ্ছন্ন এবং সাশ্রয়ীভাবে জীবাশ্ম জ্বালানি সন্ধান, উত্তোলন ও ব্যবহারের বিষয়ে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশগুলোর কাছাকাছি থেকে কাজ করার চেষ্টা চালিয়ে যাবে।

অবশ্য যুক্তরাষ্ট্র এ চুক্তি নবায়নে রাজি না হলেও জি২০ জোটের নেতারা প্যারিস জলবায়ু চুক্তিকে ‘অপরিবর্তনীয়’ বলে তখনই উল্লেখ করেন। তবে এই ইস্যুতে একমত না হলেও সম্মেলনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ লড়াই, মধ্যপ্রাচ্যসহ নানা বিষয়ে একমত হন বিশ্বনেতারা। এছাড়া মুক্ত বাণিজ্যনীতিতে অংশগ্রহণকারী সব দেশ একমত হয়েছে বলেও জানানো হয়।

আলোচনায় ব্রেক্সিটের পর যুক্তরাজ্যের সঙ্গে শিগগিরই বাণিজ্য চুক্তিতে আগ্রহ প্রকাশ করে যুক্তরাষ্ট্র।