চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘জিরো’ নামের ব্যাখ্যায় যা বললেন শাহরুখ

বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনীত নতুন ছবি ‘জিরো’। গত ২ নভেম্বর এই সুপারস্টারের জন্মদিনে মুক্তি পায় ছবিটির ট্রেলার। যা ইতিমধ্যেই আট কোটিরও বেশি মানুষ দেখে ফেলেছেন। ট্রেলারটি দেখে ছবির প্রতি দর্শকদের ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। যার অন্যতম কারণ হলো প্রথমবারের মতো কোনও ছবিতে বামনের চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ। যার কয়েক ঝলক ট্রেলারে দেখা গেছে। আর তাই তো সকলে এখন ছবিটির মুক্তির অপেক্ষায় রয়েছে।

বিজ্ঞাপন

কিন্তু অনেকের মনেই প্রশ্ন হচ্ছে, ছবিটির নাম নিয়ে। কেন এর নাম ‘জিরো’? জিরো মানে তো শূণ্য। যার কিছুই নেই। কিন্তু সম্প্রতি আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে হাজির হয়ে শাহরুখ জানালেন, ‘এখানে ‘জিরো’ মানে পরিপূর্ণতা। একটা বৃত্ত। জীবন তো একটা বৃত্তের মতো। চণ্ডীগড় গেলে দেখবেন, এই শহরটা খুব অদ্ভুত ভাবে তৈরি। হাসপাতাল এবং শ্মশান ঘাট একেবারে পাশাপাশি। জন্ম-মৃত্যুর সহাবস্থান যাকে বলে। জন্ম, জীবন এবং মৃত্যু- একটা বৃত্ত পূরণের মতো।’

সম্প্রতি শাহরুখ কলকাতা চলচ্চিত্র উৎসবে এসেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের আমন্ত্রণে। সেই সঙ্গে এসেছিলেন ‘জিরো’ পরিচালক আনন্দ এল রাই। এছাড়া স্ত্রী জয়া বচ্চনকে নিয়ে এসেছিলেন কলকাতার জামাই অমিতাভ বচ্চনও। এই উৎসবের দ্বিতীয় দিনে শাহরুখের ‘জিরো’র ট্রেলার দেখানো হয়। ছবিটি মুক্তি পাবে আগামী ২১ ডিসেম্বর। যেখানে শাহরুখের বিপরীতে দেখা যাবে ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মাকে। এছাড়াও অতিথি চরিত্রে দেখা যাবে সালমান খানকে।