চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জামালপুরে সৌর বিদ্যুতে দিন ফিরেছে চরবাসীর  

সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে উঠেছে জামালপুরের ইসলামপুর উপজেলার বিস্তীর্ণ মন্নিয়ার চর। যমুনা নদীর এই দ্বীপচরে বেসরকারি উদ্যোগে স্থাপিত সৌরবিদ্যুতের মিনি গ্রিড প্রকল্প পাল্টে দিয়েছে এই চরের সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রা।

ইসলামপুরের যমুনার দ্বীপচর মন্নিয়া। যোগাযোগ বিচ্ছিন্ন ওই চরে ছিলনা বিদ্যুতের আলো। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে ছিল ওই অঞ্চলের মানুষ। বেসরকারি উদ্যোগে স্থাপিত একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র পাল্টে দিয়েছেই চরের মানুষের জীবনযাত্রা। এখন ঘরে ঘরে বিদ্যুতের আলো। কৃষি, ব্যবসা-বাণিজ্যসহ আধুনিক সুযোগ সুবিধা আর শিক্ষায় জেগে উঠতে শুরু করেছে চরের মানুষ।

বিজ্ঞাপন

সৌর বিদ্যুতের মাধ্যমে এলাকায় ব্যবসা বাণিজ্যও পেয়েছে নতুন গতি। আগে সন্ধ্যায় দোকান বন্ধ করে চলে যেতে হতো ব্যবসায়ীদের, বিদ্যুতে আলো থাকায় এখন অনেক রাত পর্যন্ত ব্যবসা করতে পারছেন তারা। সৌর বিদ্যুতে পাল্টে গেছে শিক্ষার্থীদের পড়ালেখার সময়। রাতে পর্যাপ্ত আলোতে লেখাপড়া চালিয়ে যেতে পারছে তারা।

বিজ্ঞাপন

ভিনসেন জিটেক লিমিটেড নামে একটি বেসরকারি কোম্পানি এই চরে নির্মাণ করেছে সৌর বিদ্যুতের মিনি গ্রিড। ওই বিদ্যুৎ কেন্দ্র থেকে ১৮ কিলোমিটার সঞ্চালন লাইনের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা দেয়া হচ্ছে।

শুধু মন্নিয়ার চর নয় জামালপুরের যমুনা নদী ঘিরে আরও বেশ কটি বিচ্ছিন্ন দ্বীপচর রয়েছে, তবে অনেক চরেই এখনো পৌঁছায়নি বিদ্যুৎ। পিছিয়ে থাকা এসব চরে সোলার মিনি গ্রিড চালু করা গেলে উন্নয়নের ছোঁয়া লাগতো আরও অনেক সুবিধাবঞ্চিত মানুষের জীবনে।

আরও বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: