চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের পাশে ভিউ ফাউন্ডেশন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সহযোগিতায় এগিয়ে এসেছে ভিজ্যুয়াল ইমপেয়ার্ড এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন (ভিউ ফাউন্ডেশন)।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ভিউ ফাউন্ডেশনের উদ্যোগে জাবি ক্যাম্পাসে একটি আধুনিক ‘ডিজেবল সাপোর্ট সেন্টার’ স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার দুপুরে দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়ে অনুষ্ঠিত এক সমবেশে ভিউ ফাউন্ডেশনের ট্রাস্টি ও ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম খান শাহিন এ সহায়তা কেন্দ্র খোলার আশা ব্যক্ত করেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিবার থেকে দূরে এসে প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা নানান প্রতিবন্ধকতার শিকার হন। উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে মেধাবী প্রতিবন্ধী শিক্ষার্থীদের জীবনকে আরও সহজ করে তোলার লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের আয়োজনে বিভাগীয় সেমিনার কক্ষে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ভিউ ফাউন্ডেশনের কর্মকর্তাগণ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষা সহযোগিতার আশ্বাস প্রদান করেন। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা সহায়ক মোবাইল অ্যাপস, ৫টি কম্পিউটার, ৫টি স্ক্যানার ও ৫টি হেডফোন দিয়ে প্রাথমিক পর্যায়ে একটি হেল্প সেন্টার খোলার অঙ্গীকার ব্যক্ত করেন।

সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি ড. সামসুন্নাহার খানমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন, অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, অধ্যাপক ড. কে এম মহিউদ্দিন, আনিছা পারভীন জলী ও ভিউ ফাউন্ডেশনের ট্রাস্টি সোহরাব হোসেন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, প্রতিবন্ধীদের প্রতি দৃষ্টিমানদের মানবিক হতে হবে। যাদের চোখ আছে, কিন্তু দেখতে পান না, তাদের ভাবনার সীমানায় ঢুকে দৃষ্টিভঙ্গি পাল্টে দিতে হবে। ব্যক্তিগত সহযোগিতার মাধ্যমে নিজেদের দায় মোচন করতে হবে। প্রাতিষ্ঠানিক উদারতা নিয়ে দৃষ্টি প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে হবে।