চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাপান পৌঁছেছেন প্রধানমন্ত্রী

চার দিনের সরকারি সফরে জাপানে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬ টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) তাকে বহনকারী বিশেষ ফ্লাইট টোকিও বিমানবন্দরে অবতরণ করে।

বিজ্ঞাপন

সফরে প্রধানমন্ত্রী জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক, আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ এবং প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায় অংশ নেবেন।

মঙ্গলবার সকালে জাপানের রাজধানী টোকিওর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী। এ সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান মন্ত্রী পরিষদের সদস্য, কূটনৈতিক কোরের ডিনসহ অন্যান্য কূটনীতিক, সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তারা।

প্রবাসীদের প্রত্যাশা এই সফরের মধ্যে দিয়ে পারস্পারিক বাণিজ্য বাড়বে একই সাথে জাপানেও তৈরি হবে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ।

বিজ্ঞাপন

সফরটি মূলত প্রধানমন্ত্রীর তিনটি দেশ আর এগারো দিনের লম্বা কূটনৈতিক সফরের অংশ। সফর শুরু হচ্ছে জাপান দিয়ে। এরপর সৌদি আরব ও ফিনল্যান্ড হয়ে তার দেশে ফেরার কথা রয়েছে।

স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়নসহ অকৃত্রিম বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে আছে জাপান। টানা তৃতীয় দফা সরকার গঠনের পর চারদিনের সরকারি সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবারই প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। পরদিন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন, যে বৈঠকের মধ্যে দিয়ে জাপানের সঙ্গে আড়াই বিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি হওয়ার কথা রয়েছে।

এরপর ৩০ মে ২৫তম ফিউচার অব এশিয়া সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে উচ্ছ্বসিত প্রবাসীরা, তাকে বরণ করে নিতেও প্রস্তুত তারা। প্রবাসীদের প্রত্যাশা, শ্রমবাজার সম্প্রসারণসহ টোকিও-ঢাকা সরাসরি বিমান যোগাযোগ চালু হবে অচিরেই। এছাড়াও প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরা হবে প্রধানমন্ত্রীর কাছে।

চারদিনের সফর শেষে ওআইসি সম্মেলনে যোগ দিতে আগামী ৩১ মে সৌদি আরবের উদ্দেশে জাপান ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।