চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাতীয় হজ ও ওমরাহ নীতির খসড়া অনুমোদন

আর্থিকভাবে স্বচ্ছল, সামর্থ্যবান, মানসিকভাবে সুস্থ ব্যক্তি, হজযাত্রীর অনুমতি ছাড়া প্রাক-নিবন্ধন বাতিল, ওমরাহ্ পালনে প্রাক-নিবন্ধনের নির্দেশনা রেখে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৯ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, সৌদিতে বাড়িভাড়াসহ আনুষঙ্গিক ব্যয় বেড়ে যাওয়ায় এবার হজের খরচ কিছুটা বাড়বে।

বিজ্ঞাপন

প্রধামন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার তৃতীয় বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে রিপ্রেজেন্টেশন অব পিপল অ্যাক্ট ২০১৯, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইন ২০১৯, প্রাণি কল্যাণ আইন ২০১৮ এবং বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন ২০১৮’র খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে জাতীয় হজ ও ওমরাহ নীতি এবং হজ প্যাকেজ ২০১৯ এর খসড়ার অনুমোদন নিয়ে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবার সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১শ’৯৮ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১লাখ ২০ হাজার হজে যাবেন। হজ প্যাকেজের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৪৪ হাজার টাকা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে পাস হওয়া প্রাণিকল্যাণ আইনের খসড়ার বলা হয়েছে, কেউ প্রাণীর ওপর নিষ্ঠুর আচরণ করলে করলে ৬ মাসের কারাদণ্ডসহ ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।