চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত-পাকিস্তানের জাতীয় সঙ্গীত মিলিয়ে ‘শান্তি সঙ্গীত’

সোমবার পাকিস্তানের স্বাধীনতা দিবস। আর তার পরদিনই ভারতের। অথচ কাশ্মিরসহ নানা ইস্যুতে টানা দ্বন্দ্ব-সংঘাতে প্রায় সারাক্ষণই লিপ্ত প্রতিবেশী দেশ দু’টি।

তাই পাকিস্তান এবং ভারতের স্বাধীনতা দিবসকে সামনে রেখে একে-অন্যের প্রতি সহনশীলতা বাড়ানোর আশায় এবার দু’দেশের জাতীয় সঙ্গীত মিলিয়ে তৈরি করা হয়েছে এক নতুন ম্যাশআপ। পিস অ্যানথেম বা ‘শান্তি সঙ্গীত’ নামের ওই গানে অংশ নিয়েছেন দুই দেশেরই কণ্ঠশিল্পীরা।

মিউজিক ভিডিও’র প্রথমেই দেখা যায় একট বাক্য: আমরা যখন শিল্পের প্রতি সীমান্ত খুলে দেই, শান্তিও তার সঙ্গেই চলে আসে (When we open our borders to art, peace comes along)।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভারত-পাকিস্তানের শান্তির পক্ষে প্রচারণা চালানো একটি গ্রুপের নাম ভয়েস অব রাম। গ্রুপটি এই শান্তি সঙ্গীত অনলাইনে শেয়ারের পর থেকেই তা ব্যবহারকারীদের মাঝে দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে থাকে। দু’দেশেরই সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এই গান ও তার পেছনে থাকা আবেগের প্রশংসা করছেন।

এর আগে অবশ্য ১১ আগস্ট আরও একটি গানের ভিডিও প্রকাশ করে ভয়েস অব রাম। পাকিস্তানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তৈরি ওই ভিডিওতে পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়েছে ভারতের দু’টি ব্যান্ডদল। পাকিস্তানের ডাতীয় দৈনিক ডন ওই ভিডিওকে ‘বিস্ময়কর উপহার’ উল্লেখ করে বলেছিল, গানটি খুবই শ্রুতিমধুর হয়েছে।

জন্মদিনের শুভেচ্ছা জানানো ভিডিওটি সোমবার বেলা ১২টা পর্যন্ত প্রায় ৪ লাখ ৮৫ হাজার বার ভিউ হয়েছে। আর ১৩ আগস্ট প্রকাশিত শান্তি সঙ্গীত দেখা হয়েছে ৩ লাখ ৬০ হাজারেরও বেশি বার। দু’টো ভিডিওই এখন সামাজিক মাধ্যমে ভাইরাল।

ভিডিওগুলো দেখুন এখানে:

শান্তি সঙ্গীত:

পাকিস্তানের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তৈরি ভিডিও:

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail