চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারী প্রতিনিধিত্ব বাড়ানোর তাগিদ রাষ্ট্রপতির

বিজ্ঞাপন

জাতিসংঘ সদর দপ্তরে উচ্চ পর্যায়ের নিযুক্তি এবং মহিলা শান্তিরক্ষীদের প্রতিনিধিত্ব বাড়াতে বলিষ্ঠ পদক্ষেপের তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত সদস্যদের পেশাদারিত্ব, সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ২৯ মে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নেয়া বিশ্বের সকল দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই জন শহীদ শান্তিরক্ষীর নিকট আত্মীয় ও আহত জন ৮ শান্তিরক্ষীকে সংবর্ধনা প্রদান করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন: এই মুহূর্তে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত ১২৬টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের দৃপ্ত অংশগ্রহণ বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত করেছে।

জাতিসংঘ মিশনে অংশ নেয়া শান্তিরক্ষীরা দেশ মাতৃকার যে কোন প্রয়োজনে সদা প্রস্তুত বলেও উল্লেখ করেন রাষ্ট্রপতি।

১৯৮৮ সাল থেকে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে অংশগ্রহণ করে আসছে। বর্তমানে ১৪টি দেশে কর্মরত আছে বাংলাদেশের ৬ হাজার ৯শ ২৭ জন। শান্তিরক্ষী বাহিনীতে জীবন দিয়েছেন ১৩২ জন এবং আহত হয়েছেন ২১১ জন।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: