চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে হলেও জলবায়ু চুক্তি নিয়ে কাজ করুন: জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব অ্যান্টেনিও গুতেরেস বলেছেন, জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলা করতে বিশ্বের সব দেশকে একত্রিত হয়ে ২০১৫ সালের প্যারিসের জলবায়ু চুক্তি বাস্তবায়নে কাজ করতে হবে। কোন সরকার যদি এর বিরোধিতা করে, তাহলে তাদেরকে বাদ দিয়ে বাকিদের অবশ্যই এ কাজ চালিয়ে যাওয়া উচিত।

বিজ্ঞাপন

জি-৭ এর সদস্য দেশগুলোর প্রধানদের সঙ্গে জলবায়ু বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মত বিরোধের পর নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বক্তব্য দেয়ার সময় এ মন্তব্য করেন জাতিসংঘ প্রধান।

এর আগে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিকে চীনের তৈরি ধাপ্পাবাজি বলে অভিহিত করেন ট্রাম্প এবং প্যারিস চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ারও হুমকি দেন।

বিজ্ঞাপন

এরপর ক্ষমতা গ্রহণের পাঁচ মাসের মধ্যে এই প্রথম জলবায়ু নিয়ে মুখ খুললেন অ্যান্টেনিও গুতেরেস।

এসময় তিনি বলেন, যদি কোন সরকার জলবায়ু চুক্তি নিয়ে সন্দেহ প্রকাশ করে তাহলে এটি তাদের সমস্যা। অন্যদের উচিত তাদের কাজ চালিয়ে যাওয়া।

‘এখানে কথা খুবই স্পষ্ট, স্থিতিশীলতার ট্রেন অনেক আগেই ছেড়ে গেছে। হয় বোর্ডে উঠুন নইলে পিছনে পড়ে যান। পৃথিবী এখন খুবই নোংরা অবস্থায় রয়েছে। প্যারিসের জলবায়ু চুক্তির বাস্তবায়ন ছাড়া বিশ্ববাসীর সামনে আর কোন পথ খোলা নেই।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিশ্বাস করি এই চুক্তিতে থাকাটা যুক্তরাষ্ট্রের জন্যও ‍গুরুত্বপূর্ণ। যদিও দেশটি ইতোমধ্যে চুক্তিতে থাকবে না এমন ঘোষণা দিয়েছে। তারপরেও দেশটির বিভিন্ন শহর, অঙ্গরাজ্য, কোম্পানী, ব্যসায়িক প্রতিষ্ঠানকে সম্মিলিতভাবে এই চুক্তির সঙ্গে একাত্ম থাকতে হবে।

‘নিউইয়র্ক এবং ক্যালিফোর্নিয়া ইতোমধ্যে ট্রাম্প প্রশাসনের সহায়তা ছাড়াই জলবায়ু পরিবর্তনের ঝুঁকিকে মোকাবেলা ঘোষণা দিয়েছে।’