চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জলবায়ু ইস্যুতে ট্রাম্পের অবস্থান পরিবর্তনের আভাস

জলবায়ু পরিবর্তন ইস্যুতে হওয়া প্যারিস জলবায়ু চুক্তি বিষয়ে যুক্তরাষ্ট্র তার অবস্থান পাল্টাতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

ফ্রান্সের জাতীয় ‘বাস্তিল ডে’ উদ্‌যাপনের আগে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ট্রাম্প বলেন, ‘প্যারিস চুক্তির ব্যাপারে কিছু একটা হতে পারে। দেখা যাক কী হয়।’ তবে এর বেশি স্পষ্ট করে তিনি কিছু বলেননি।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, ফ্রান্সে একই সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাক্রোঁ বলেন, তিনি ডোনাল্ড ট্রাম্পের প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্তকে ‘সম্মান করেন’। তবে ফ্রান্স ওই চুক্তির প্রতি প্রতিজ্ঞাবদ্ধ থাকবে।

এরপরই ট্রাম্প জলবায়ু চুক্তি বিষয়ে যুক্তরাষ্ট্র অবস্থান বদলাতে পারে বলে আভাস দেন। অথচ গত মাসেই ২০১৫ সালের ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার ঘোষণা দেন তিনি। অবশ্য ওই সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যের ক্ষতি করবে না এমন নতুন এবং ন্যায্য চুক্তির বিষয়ে আলোচনা করার প্রতি তার আগ্রহ আছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বর্তমানে দু’দিনের সফরে ফ্রান্সে রয়েছেন। শুক্রবারের বাস্তিল দিবস উদ্‌যাপনের আগে দু’দেশের প্রেসিডেন্ট মিলে একটি সংবাদ সম্মেলনে করেন। সেখানে তাদের মতপার্থক্যের বিষয়টা আরও স্পষ্টভাবে ফুটে ওঠে।

মার্কিন প্রেসিডেন্টের চলতি সফরের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক দৃঢ় করার উদ্দেশ্য ছিল। কিন্তু জলবায়ু পরিবর্তন ইস্যুতে দুই নেতার দু’রকম মন্তব্য বিশ্ব পরিস্থিতিতে উত্তেজনা সৃষ্টি করেছে।

গত সপ্তাহে হওয়া জি২০ সম্মেলনেও ট্রাম্প এই জলবায়ু চুক্তি ইস্যুতে আগের অবস্থানেই অনড় ছিলেন। সংঘের বাকি সদস্য দেশগুলো যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে স্বীকৃতি দিলেও এতে অনেকটেই একঘরে হয়ে পড়েন মার্কি প্রেসিডেন্ট।