চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছোট-বড় বহু নদী বিপন্ন

বাংলাদেশে ছোট বড় অসংখ্য নদ-নদী জালের মতো ছড়িয়ে আছে। প্রাচীনকাল থেকেই বাংলার মানুষের জীবন ও জীবিকার অন্যতম অবলম্বন এদেশের নদ-নদী। তবে নদী ভরাট, নব্যতা হ্রাস ও দূষণের কারণে ছোট-বড় অনেক নদী বর্তমানে বিপন্ন।  

আমাদের দেশের বুক চিরে বয়ে চলা অসংখ্য নদ-নদীর কারণে বাংলাদেশ বিশ্বে নদীমাতৃক দেশ হিসেবে সুপরিচিতি। এসব নদীকে কেন্দ্র করেই বাংলার বুকে গড়ে উঠেছে শহর-নগর-বন্দর। এদেশের মানুষের জীবন ও জীবিকাও নদীর সাথে ওতপ্রোতভাবে জড়িত। বিস্তীর্ণ নদীপথ যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মিঠাপানির মৎস্যসম্পদ ও জলজ জীববৈচিত্র্যের অন্যতম আবাসস্থল হিসেবে নদীর গুরুত্ব অপরিসীম। তবে মানুষের বিভিন্ন কর্মকান্ডে বাংলাদেশের নদ-নদীগুলো বর্তমানে বিপন্ন। অবৈধভাবে নদী দখল এবং শিল্প-কারখানার বর্জ্য দ্বারা দূষণে নদীগুলোর যেমন বিপন্ন হয়ে পড়ছে, তেমনি নদীর পরিবেশ নষ্ট হওয়ায় হারিয়ে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছসহ গুরুত্বপূর্ণ জীববৈচিত্র্য। অপরিকল্পিত বাঁধ নির্মানের কারণে নদীর পানিপ্রবাহ কমে গিয়ে জেগে উঠেছে নিষ্প্রাণ চর।

বিপন্ন হচ্ছে নদী ও নদীর প্রতিবেশ। তাই বাংলাদেশের বিপন্ন নদ-নদী রক্ষায় দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। নদীর স্বাভাবিক গতিপ্রবাহ ঠিক রাখা ও ক্ষতিকর কর্মকান্ড বন্ধ করার মাধ্যমে যেমন রক্ষা পাবে নদ-নদী, তেমনি টিকে থাকবে হাজার বছরের ঐতিহ্যে লালিত বাঙালি সংস্কৃতি।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে