চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ছেলেদের পড়ালেখায় আরো মনোযোগী হতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পরীক্ষার খাতা দেখার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে, এটা খুবই সময়োপযোগী এবং গুরুত্বপূর্ণ ছিল। এ বিষয়ে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা সতর্ক হবেন বলে আমার বিশ্বাস। শিক্ষা আমাদের জাতির জন্য খুবই ‍গুরুত্বপূর্ণ। শিক্ষা হচ্ছে মূল হাতিয়ার।আমাদের মেয়েরা সব সময় ভালো করছে। ছেলেদের পড়ালেখায় আরো মনেযোগী হতে হবে। সব সময় সমানে সমান থাকতে হবে। একটু মনোযোগ দিলেই তা সম্ভব।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমানের ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন শেখ হাসিনা।

ফলাফল খারাপ হওয়ার কারণে মন খারাপ না করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, ফলাফল খারাপ করলে মন খারাপ করার কিছু নেই। মনোযোগ দিয়ে পড়াশোনা করতে হবে। আগামীতে পড়াশোনা করে ভালো করে পরীক্ষা দিবে। আবারও পরীক্ষা দেয়ার সুযোগ পাবে।

তিনি আরও বলেন, আমাদের ছেলে মেয়রা অত্যন্ত মেধাবী। তাদের ফেল করার প্রশ্নই উঠে না। আমি চাই আমাদের ছেলে মেয়েরা শতভাগ পাশ করুক। শতভাগ পাশ করার কথা আমি মুখে বললেও বাস্তবে তো আর শতভাগ পাশ করবে না।

শিক্ষার মানোন্নয়নে গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তির উপরে আমরা মনোযোগ দিয়েছি। শিক্ষকদের ট্রেনিং দেয়া হচ্ছে। কয়েকটি সুনির্দিষ্ট স্কুলে টেলিলিভিশনের মাধ্যমে সম্প্রচার করা হচ্ছে। এর মাধ্যমে আমাদের শিক্ষকরা আরও দক্ষতা অর্জন করছেন যা তারা তাদের ব্যবহারিক জীবনে কাজে লাগাতে পারছেন।

এই পরীক্ষার সাথে সংশ্লিষ্ট পরীক্ষক, নিরীক্ষক, পর্যবেক্ষক এবং শিক্ষকদের প্রত্যকেই খুবই ব্যস্ত থাকতে হয়। আপনারা দিনরাত অক্লান্ত পরিশ্রম করেছেন। এ জন্য স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা প্রধানদ ও সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।