চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চ্যাম্পিয়ন গ্রিজম্যানের গায়ে কেন উরুগুয়ের পতাকা

উরুগুয়ের প্রতি নিজের প্রতি ভালবাসার বহিঃপ্রকাশ আগেও দেখিয়েছেন অ্যান্থনিও গ্রিজম্যান।কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়ার আগে ফরাসি তারকা বলেছিলেন, উরুগুয়ে আমার দ্বিতীয় দেশ। এটা এমন এক জাতি যাদের আমি ভালোবাসি এবং সেখানে আমার অনেক বন্ধু আছে।

বিজ্ঞাপন

সাউথ আমেরিকান দেশটির প্রতি আবারও ভালবাসার নিদর্শন রাখলেন গ্রিজম্যান। বিশ্বকাপ জেতার পর প্রেস কনফারেন্সে তিনি আসেন গায়ে উরুগুয়ের জার্সি জড়িয়ে। কিন্তু কেন?

বিজ্ঞাপন

স্প্যানিশ ক্লাব রিয়াল সোসিয়েদাদে খেলার সময় ক্লাবটির উরুগুইয়ান কোচ মার্টিন লাসার্তের অধীনেই পরিণত এক ফুটবলার হয়ে গড়ে উঠেছেন। সেই কোচের হাত ধরেই স্প্যানিশ ফুটবলে প্রতিষ্ঠিত হয়েছেন এই ফরাসি ফরোয়ার্ড। এরপর সান সেবাস্তিয়ানে প্রিয় বন্ধু কার্লোস বুয়েনার সাথে প্রথম পরিচয় ও তার হাত ধরেই লাতিন আমেরিকার ঐতিহ্যবাহী পানীয় ও সঙ্গী খুঁজে পাওয়া গ্রিজম্যানের।

পরবর্তীতে গ্রিজম্যানের অ্যাটিলেটিকোতে পাড়ি দেয়ার পেছনে যার ভূমিকা রয়েছে সেই ডিয়েগো গোডিনও একজন উরুগুইয়ান। যিনি পরে গ্রিজম্যানের মেয়ের ধর্মপিতা হন। ফলে উরুগুয়ের প্রতি গ্রিজম্যানের ভালোবাসার কারণ সহজেই অনুমেয়।

গোডিনের বিরুদ্ধে শেষ আটে জেতার পর আনন্দ করেনি গ্রিজম্যান। তখন বলেছিলেন, ‘তাদের প্রতি আমার অনেক সম্মান। অনেক উরুগুয়েনের সঙ্গে আমি এক সঙ্গেই কাজ করি। আমি তাদের সামনে আনন্দ করতে চাই না।’

ফাইনালে উরুগুয়ের জার্সি গায়ে চড়ানোর ব্যাখ্যায় গ্রিজম্যান শুধু বলেছেন, ‘ভালবাসা’।