চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চিকিৎসাই মূল, হাসপাতাল নয়

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন কোন হাসপাতালে চিকিৎসা হচ্ছে সেটা মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে তারা ঠিকমতো চিকিৎসা পাচ্ছে কিনা। তবে আমরা রোগীদের ইচ্ছাকে বেশি প্রাধান্য দিচ্ছি। তারা সোহরাওয়ার্দীতে আবার ফিরে আসতে চাইলে আমরা না করবো না।

বিজ্ঞাপন

রাজধানীর শেরেবাংলা নগরে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে অগ্নিকাণ্ডের ফলে অন্যান্য হাসপাতালে সরিয়ে নেয়া রোগীদের আবার সোহরাওয়ার্দীতে ফেরত আনার ক্ষেত্রে চিকিৎসা সেবাটাকে মূল বিষয় হিসেবে উল্লেখ করেছেন তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার রাজধানীতে স্বাস্থ্যমন্ত্রীর নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

তিনি বলেন, আমরা ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিসের ব্যবস্থা করেছি। অনেক রোগীদের অবস্থা তুলনামূলক ভালো ছিল। তারা বাসায় ফিরে যেতে চাইছিলো। চিকিৎসকদের পরামর্শ নিয়ে তাদেরকে আমরা ওই ফ্রি অ্যাম্বুলেন্সে করেই বাসায় পৌঁছে দিয়েছি। তাছাড়া অন্যান্য হাসপাতালে যাদের নিয়ে যাওয়া হয়েছে তাদের সকলকে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়েছে।

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ আরো বলেন, রোগীদের সরিয়ে নেওয়ার বিষয়ে প্রথমে আমরা সরকারি হাসপাতালগুলোকে প্রাধান্য দিয়েছি। যে বিভাগের রোগী তাদেরকে সেসব বিশেষায়িত হাসপাতালগুলোতে নিয়ে যাওয়ার জন্য প্রথমে বলেছিলাম। কিন্তু পরবর্তীতে নির্দেশনার অভাবে অ্যাম্বুলেন্সের ড্রাইভাররা বেশিরভাগ রোগীকেই ঢাকা মেডিকেলে নিয়ে গেছেন। তাছাড়া ঢামেক থেকে কোন রোগীকে কখনও ফেরত দেয়া হয় না। তারপরও আমরা সেখানে চাপ হলে রোগীদেরকে অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করেছি।