চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চায়ের প্যাকেটে দেশে আসছে নতুন মাদক ‘খাত’

দেশজুড়ে মাদক বিরোধী অভিযানের মধ্যে নতুন ধরনের এক মাদকের চালান আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস) বা খাত নামে নতুন মাদকদ্রব্য চায়ের প্যাকেটে করে আনা হচ্ছিলো ঢাকায়।

এনপিএস অনেকটা চায়ের পাতার মতো দেখতে। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা হয়। সেবনের পর মানবদেহে অনেকটা ইয়াবার মতোই এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি করা হয়।

শুক্রবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে প্রায় চারশো কেজি নতুন এই মাদকের চালান জব্দ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

অধিদপ্তরের সহকারী পরিচালক (এডি) খোরশিদ আলম বলেন, এনপিএস’র চালানটি কয়েক দিন আগে ইথিওপিয়া থেকে ঢাকায় আনা হয়েছে। শুক্রবার বিকেলে বিমানবন্দরের কার্গো এলাকা থেকে মাদকের এ চালানটি জব্দ করা হয়।

ইথিওপিয়া থেকে জাহিদ মোহাম্মদ ইউসুফ নামে এক ব্যক্তি চালানটি পাঠান। আর্ন্তজাতিক গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এ চালানটি আটকে সহায়তা করে।

ঢাকার শান্তিনগরের নওহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের ঠিকানায় চালানটি আসে। ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপক নিজামকে গ্রেপ্তার করেছে ডিএনসি।

আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে কয়েকটি রুটে ঘুরে চালানটি পার্সেলের মাধ্যমে বাংলাদেশে আসে। এর গন্তব্য ছিল ভারত। অভিযান সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাংলাদেশে অপ্রচলিত মাদক ‘খাত’ মূলত ইয়াবার কাঁচামাল এমফিটামিনের মতোই মাদকদ্রব্য।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail