চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চালু হলো আইএমইআই ডাটাবেজ

বৈধভাবে আমদানি করা এবং উৎপাদিত হ্যান্ডসেটের আইএমইআই ‘এনওসি অটোমেশন অ্যান্ড আইএমইআই ডাটাবেজ (এনএআইডি)’ চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

বিটিআরসি’র তত্ত্বাবধানে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) এর আর্থিক সহায়তায় এনএআইডি চালু করা হয়েছে।

মঙ্গলবার ডাক, টেযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে এই ডেটাবেজের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

মোস্তাফা জব্বার বলেন, এই প্রযুক্তির ফলে আর ভবিষ্যতে রাজস্ব ফাঁকি দেওয়া যাবে না। তাই আজকের এই মুহূর্তটি একটি মাইলফলক।

তিনি আরো বলেন, এটা শুধু রাজস্ব বৃদ্ধিই নয়, দেশের মানুষকে কানেক্টেড হতেও সাহায্য করবে। দেশের মানুষকে কানেক্টেড করা না গেলে দেশকে ডিজিটাল করা যাবে না

সংশ্লিষ্টরা বলছেন, এই ডেটাবেজ চালু হওয়ায় অবৈধ ও চোরাই হ্যান্ডসেট আমদানি করা বন্ধ হয়ে যাবে। গত বছর দেশে মোট সোয়া তিন কোটি হ্যান্ডসেট বিক্রি হয়েছে। এর মধ্যে বিটিআরসি’র মাধ্যমে ২ কোটি ৭৬ লাখ ফোন বৈধভাবে আমদানি করা হয়। যত হ্যান্ডসেট বিক্রি হয় তার ২৫ থেকে ৩০ শতাংশ আমদানি করা হয়। এর ফলে বিদায়ী বছরে এক হাজার থেকে ১২শ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিআরসি’র চেয়ারম্যান জহুরুল হক, বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ) সভাপতি রুহুল আলম আল মাহবুবসহ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।

এতে সূচনা বক্তব্য রাখেন মহাপরিচালক (স্পেকট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।