চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চতুর্থবারের মতো শপথ নিতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন

টানা চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। সোমবার তার এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে চলতি বছরের ১৮ মার্চের নির্বাচনে জয়লাভের তিন সপ্তাহ পর তার শপথ গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ নিয়ে দীর্ঘ ১৮ বছর ধরে বিশ্বের অন্যতম বৃহৎ রাষ্ট্র রাশিয়ার রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন পুতিন।

বিজ্ঞাপন

যদিও বেশ কয়েকদিন ধরে রাজধানী মস্কোসহ রাশিয়ার অন্যান্য শহরে দাঙ্গা পুলিশের সঙ্গে পুতিন বিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে কয়েকবার। নির্বাচনে ৭৬ শতাংশ ভোট পেলেও দেশ জুড়েই তার বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

পুতিনের শপথ নেবার সময়ও সে সহিংসতা আরো বড় আকারে দানা বাঁধতে পারে বলে আশঙ্কা করেছে পুলিশ। তাই আগে থেকেই সতর্ক অবস্থান নিয়েছে তারা।

এর পরিপ্রেক্ষিতে শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে দেশটির ১৯টি শহর থেকে এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের অর্ধেকেই গ্রেপ্তার হয়েছেন রাজধানী মস্কো থেকে।

মস্কোর ক্রেমলিনে অনুষ্ঠিত এবারের শপথ অনুষ্ঠানে ২০১২ সালের মতো দেশের শীর্ষ স্থানীয় অনেককেই আমন্ত্রণ জানানো হয়নি। নির্বাচনে পুতিনের পক্ষে কাজ করছেন এমন স্বেচ্ছাসেবীদের সঙ্গে দেখা করার কথা আছে তার।

এবারের নির্বাচনকে ঘিরে ব্যাপক কারচুপির অভিযোগ এনেছে আন্তর্জাতিক সম্প্রদায়। তারা বলছে, পুতিনের প্রধান বিরোধী অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে দাঁড়াতেই দেয়া হয়নি। এমনকি বিক্ষোভে অংশ নেয়ায় তাকে গ্রেপ্তারও করা হয়েছিল।