চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও ওঠা যাচ্ছে না বাসে

রাজধানীতে গণপরিহন সংকট নতুন নয়। কিন্তু সোমবার বিকেলে সে সংকট এতটাই প্রকট হয় যে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কাঙ্ক্ষিত রুটের বাসে উঠতে পারছিলেন না সাধারণ যাত্রীরা।

বিজ্ঞাপন

ইফতারকে সামনে রেখে কাজ শেষে ঘরে ফেরার সময় চরম দুর্ভোগে পড়তে হয় তাদের। অসহায়ের মত তাদের দাঁড়িয়ে থাকতে দেখা যায় বিভিন্ন বাস স্টপেজে। স্বাভাবিকের তুলনায় গণপরিবহনের সংখ্যা কম থাকায় যখনই বাস আসছিল তাতে ঠেলাঠেলি করে পুরুষ যাত্রীরা উঠতে পারলেও চরম ভোগান্তিতে পড়ে নারী ও শিশুদের। তবে প্রাইভেটকারের সংখ্যা বেশি হওয়ায় রাস্তায় ঠিকই জটের সৃষ্টি হতে দেখা যায়।

শাহবাগ মোড়ে দেখা যায় মিরপুর, উত্তরা, গাবতলীগামী শত শত যাত্রী রাস্তায় অপেক্ষা করছেন। কিন্তু যাত্রীর তুলনায় বাসের সংখ্যা খুবই অপ্রতুল। তাই যখনই বাস আসছে তাতে হুড়োহুড়ি করে ওঠার চেষ্টা করছেন সবাই। কিন্তু ব্যর্থ হচ্ছেন অনেকেই।

বিজ্ঞাপন

বিকেল চারটার দিকে শাহবাগে মীরপুরগামী একজন চাকরিজীবী চ্যানেল আই অনলাইনকে বলেন: প্রায় ঘণ্টাখানেক যাবত বাসের জন্য অপেক্ষা করছি কিন্তু উঠতে পারছি না। অফিস থেকে বের হয়েছি আরও এক ঘণ্টা আগে কিন্তু বাসই ধরতে পারছি না। জানি না বাসায় গিয়ে ইফতার করতে পারব কি না।

কাওরানবাজার মোড়েও দেখা যায় শত শত যাত্রী বাসের জন্য অপেক্ষা করছেন। কিন্তু বেশিরভাগ বাসই আগে থেকে যাত্রী বোঝাই হয়ে আসায় উঠতে পারছেন অনেকেই। জোর করে উঠতে চাওয়ায় বাসের কর্মীদের সঙ্গে তর্কাতর্কিতেও জড়াতে দেখা যায় যাত্রীদের।

ফার্মগেটের অবস্থা ছিল আরও ভয়াবহ। নারী, শিশু, ‍বৃদ্ধসহ শতশত যাত্রীকে এখানে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ফার্মগেটে বেশিরভাগ গণপরিবহনের স্টপেজ থাকায় প্রায় সব বাসই এখানে থামে। কিন্তু যত সংখ্যক যাত্রী বাস থেকে নামে অপেক্ষায় থাকা যাত্রীদের সংখ্যা তার কয়েকগুন। তাই বাসে উঠতে পারেননি অনেকেই।

উত্তরাগামী একজন কর্মজীবী নারী চ্যানেল আই অনলাইনকে বলেন: কাজ শেষ করে এখানে(ফার্মগেট) এসে দাঁড়িয়েছে তাও ঘণ্টার ওপরে। বাসের সংখ্যা এমনিতেই কম। তারপরেও যে দুই একটা বাস আসছে ঠেলাঠেলি করে তাতে উঠতে পারছি না। তাই দাঁড়িয়ে থাকা ছাড়া আর উপায় কী!

বিভিন্ন স্টপেজে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানান, সকাল থেকেই আবহাওয়া খারাপ থাকায় রাস্তায় যানজট সৃষ্টি হয়। বিকেল তিনটার পরে অফিসগুলো ছুটি হওয়ায় সৃষ্টি হয় গণপরিবহন সংকট। তাই দুর্ভোগে পড়তে হচ্ছে সাধারণ যাত্রীদের।