চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গোলাপি বলে ফুল ফোটাচ্ছেন কুক

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ব্যাট হাতে নজির গড়লেন অ্যালিস্টার কুক। বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে দিন-রাতের টেস্টে গোলাপি বলে ডাবল সেঞ্চুরি করেছেন সাবেক ইংলিশ অধিনায়ক। গোলাপি বলে রীতিমত ফুল ফোটাচ্ছেন কুক।

টেস্টের প্রথম দিনই কেরিয়ারের ৩১তম সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। দ্বিতীয় দিন প্রথম সেশনেই ডাবল সেঞ্চুরির মাইলস্টোন স্পর্শ করেন কুক। শেষ পর্যন্ত ২৪৩ রানে সাজঘরে ফেরেন। দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট রান এনে সর্বাধিক টেস্ট সেঞ্চুরি কুকের দখলে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এদিন ইংল্যান্ড ইনিংসের ১১৩তম ওভারে কেমার রোচের বলে ডাবল সেঞ্চুরি করে আর এক মাইল্টোন ছুঁলেন। কুকের আগে এই নজির রয়েছে শুধু পাকিস্তানের আজহার আলির। দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই ত্রিপল সেঞ্চুরি তুলে ৩০২ রানের অপরাজিত ইনিংস খেলেন আজহার।

ডাবল সেঞ্চুরি করে এদিন এলিট ক্লাবে নাম লেখান কুক। ইংল্যান্ডের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে একই ভেন্যুতে দু’টি ডাবল সেঞ্চুরি করে লেন হটন, ওয়েলি হ্যামন্ড এবং ডেভিড গাওয়ারকে ছুঁয়ে ফেলেন কুক। এর আগে ২০১১-তে এজবাস্টনে ভারতের বিরুদ্ধে ২৯৪ রানের ম্যারাথন ইনিংস খেলেছিলেন বাঁ-হাতি ইংরেজ ওপেনার।

ইংল্যান্ডের অধিনায়ক টেস্টে তার চতুর্থ দ্বিশতরান করে ফেললেন। জো রুট ১৩৬ রান করেন। তৃতীয় উইকেটে ২৪৮ রান যোগ করেন দুজনে। মালান করেন ৬৫ রান। ৮ উইকেটে ৫১৪ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে এক উইকেট হারিয়ে ৪৪ রানে দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ।