চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গোলান মালভূমি ইসরায়েলকে দিলেন ট্রাম্প, গাজা উপত্যকায় যুদ্ধাবস্থা

তেল আবিবের উত্তরে একটি বাড়িতে রকেট হামলার জবাবে গাজা উপত্যকার বিরাট এলাকা জুড়ে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফের দাবি, ফিলিস্তিনের কট্টর ইসলামপন্থি সংগঠন হামাসের ছোড়া একটি রকেট ইসরায়েলের তেল আবিবের উত্তরে অবস্থিত একটি বাড়িতে আঘাত করায় ৭ জন আহত হয়েছে। এরই প্রতিশোধ হিসেবে হামাসের রাজনৈতিক নেতার কার্যালয় এবং সামরিক গোয়েন্দা সদর দপ্তরসহ বেশ কিছু ভবনকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়।

বিজ্ঞাপন

ইসরায়েলের বিমান হামলায় এ পর্যন্ত ৭ জন আহত হওয়ার খবর জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যায় এক বিশেষ অনুষ্ঠানে ইসরায়েলের দখলের থাকা গোলান মালভূমিতে ইসরায়েলের একক সার্বভৌমত্ব থাকার আনুষ্ঠানিক স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরায়েল সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নিয়েছিল।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে সংক্ষিপ্ত সফরের অংশ হিসেবে ওই অনুষ্ঠান থেকেই সাংবাদিকদের রকেট হামলা এবং এর জবাবি ব্যবস্থার ঘোষণা দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।গোলান মালভূমি-ইসরায়েল-ফিলিস্তিন-ট্রাম্প-হামলা

তিনি বলেন, ‘ইসরায়েল এটা সহ্য করবে না, আমি এটা সহ্য করব না। ইসরায়েল ইসরায়েল ইতোমধ্যে এই উচ্ছৃঙ্খল আগ্রাসনের জবাব কঠোরভাবে দিচ্ছে।’ সত্যিই ওই সময় গাজায় বিমান হামলা চালাচ্ছিল আইডিএফ।

এ সময় ট্রাম্প হামাসের রকেট হামলা বলে অভিযুক্ত হামলাকে ‘জঘন্য’ উল্লেখ করে বলেন, ইসরায়েলের আত্মরক্ষার মৌলিক অধিকারকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দিচ্ছে।

হামাসের ওপর রকেট হামলার দায় চাপিয়ে দিয়ে জবাবে বিপুল পরিমাণে বিমান হামলা করা হলেও হামাসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের এ ধরনের হামলা চালানোর ‘কোনো আগ্রহই নেই’। ফিলিস্তিনের অন্য কোনো কট্টরপন্থি, চরমপন্থি বা জঙ্গি দলও রকেট ছোড়ার দায় স্বীকার করেনি।