চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গুজব ঠেকাতে আসছে পুলিশের নতুন ইউনিট

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ঠেকাতে পুলিশের নতুন একটি ইউনিট আসছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। অর্থ মন্ত্রণালয়ের ছাড়পত্র পেলেই ইউনিটটি চালু হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

শনিবার রাজধানীর উত্তরায় এপিবিএন মাঠে বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশীপের (আইজিপি কাপ) ফাইনালে পুরস্কার বিতরণ করেনড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি এসব কথা বলেন।

জাবেদ পাটোয়ারী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে গুজব ঠেকাতে সামগ্রিকভাবে নতুন একটা ইউনিট করা হচ্ছে, ইউনিটটি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে, অর্থ মন্ত্রণালয়ের ছাড় পেলেই আমরা ইউনিটটির মুখ দেখতে পাবো। জনবলও আমাদের রয়েছে। আমরা নিজেদের প্রস্তুত করছি, সক্ষমতা বৃদ্ধি করছি, সকল কৌশল ও পর্যবেক্ষণের জন্য জনবলকে বিদেশ ট্রেনিংয়ে পাঠাচ্ছি। আমরা নিজেদেরকে তৈরি করছি।

বিজ্ঞাপন

গুজব ও সাইবার অপরাধের জন্য পুলিশ হেড কোয়ার্টার্সে একটি সমন্বয় সেল গঠন করা হয়েছে জানিয়ে জাবেদ পাটোয়ারী বলেন, এসব অপরাধের মামলা যাতে সবসময় মনিটর করা যায়, তা কয়েকদিন যাবতই করছি এবং কেন্দ্রীয়ভাবে পুলিশ হেড কোয়ার্টার্সে একটি সমন্বয় সেল করেছি।

‘এই সেল সকল ইউনিটের যেসব কর্মকাণ্ড রয়েছে তা মনিটর করবে, আমাদেরকে অবহিত করবে যাতে কেউই কোন অবস্থায় গুজব ছড়িয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটাতে পারে।’

তিনি বলেন, গত কয়েকদিন আগে গার্মেন্টস সেক্টরে গুজব ছড়ানো হয়েছিল দু’জন তিনজন মারা গেছে, দু’জন নিখোঁজ রয়েছে, ফলে সাধারণ লোকজন না বুঝেই গুজবে কান দিয়ে সংঘাতে জড়িয়ে পড়ে। এজন্য আমরা সর্তক রয়েছি যাতে ভবিষতেও কেউ গুজব ছড়িয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে।

সারাবিশ্বেই অাইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সাইবার ক্রাইম বড় চ্যালেঞ্জ জানিয়ে আইজিপি বলেন, আমরা আমাদের প্রস্তুত করছি, সাইবার ক্রাইম যাতে সঠিকভাবে মনিটর করতে পারি। ক্রাইমটা খালি চোখে দেখতে বুঝতে পারছেন না, তাইতো সবার কাছেই এটা বড় চ্যালেঞ্জ।

বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশীপের ফাইনালে এপিবিএন’কে পরাজিত করে পঞ্চমবারের মতো শিরোপা জয় করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।