চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গিলক্রিস্ট কাকে সামলাতে হিমশিম খেতেন?

অ্যাডাম গিলক্রিস্ট। সর্বকালের সেরা উইকেটরক্ষকদের মধ্যে অন্যতম। উইকেটের পেছনে গিলি মানেই, বিশ্বস্ত হাত। অধিনায়ক নিশ্চিত। সেই তিনি গ্লাভস হাতে কোন কোন বোলারকে সামলাতে সবচেয়ে বেশি হিমশিম খেতেন?

বিজ্ঞাপন

খেলোয়াড়ি জীবনে গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, মিচেল জনসন, শেন ওয়ার্নসহ অনেক নামী বোলারের বল সামলেছেন উইকেটের পেছনে। কিন্তু গিলির কাছে সবচেয়ে কঠিন ছিল এমন একজনের বল ধরা, বোলার হিসেবে যার নাম উচ্চারণই হয় যতসামান্য।

বিজ্ঞাপন

গিলক্রিস্ট বলেছেন, উইকেটের পেছনে মাইকেল বেভানের বল সামলানোই তার জন্য কঠিন ছিল। গিলি এই কথায় সবার অবাক প্রশ্ন এত লোক থাকতে বেভানের কথা মনে হল কেন?

গিলক্রিস্ট খোলাসা করেছেন সেটিও, ‘লোকে ভুলেও বেভানের বোলিং নিয়ে কথা বলেন না। বরং তার ব্যাটিং নিয়েই বলেন। এই সত্যিটা আমি জানি। কিন্তু সে দরকারের সময় খুবই কার্যকরী ছিল। বাঁহাতি লেগস্পিনার হিসেবে দুর্দান্ত ছিল। এত দ্রুত বল করত যে উইকেটের পেছনে দাঁড়িয়ে আমি হিমশিমই খেয়ে যেতাম। তাকে সামলানোটা সত্যিই চ্যালেঞ্জ মনে হত তখন।’

গিলক্রিস্ট আর বেভান একসঙ্গে ১৭৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। কিপার আর বোলার কম্বিনেশন হিসেবে দু’জনে ৪৫টি ম্যাচ রয়েছে। আর ভাষ্যমতে সেই ম্যাচগুলোয় চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন গিলি।