চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গরমে অতিষ্ঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের লুঙ্গি মিছিল

বৈশাখের তীব্র তাপদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে নগর জীবন। অসহ্য গরমের প্রশান্তির ছিটেফোঁটা বাতাস নেই কোথাও। তীব্র রোদ, অসহনীয় গরম বাতাসে অস্বস্তির শেষ সীমানায় অস্থির হয়ে পড়েছে শিক্ষার্থীরাও। স্বস্তি মিলছে না কোথাও। তাই গরম থেকে স্বস্তি পেতে লুঙ্গি পরে রাস্তায় নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা। এ যেন গরমের বিরুদ্ধে তীব্র আন্দোলন।

বিজ্ঞাপন

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বর থেকে লুঙ্গি পরে এমনই এক মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্লোগান দিতে থাকেন, ‘গরমের সঙ্গী, আমাদের লুঙ্গি’ ইত্যাদি।

বিজ্ঞাপন

এ বিষয়ে অর্থনীতি বিভাগের ইমতিয়াজ আহমেদ বলেন, গরমে ঘাম ঝরে ঠাণ্ডা-জ্বর লেগেই আছে। গরমে জ্বালায় কোথাও টিকতে পারছি না। দুপুরে গোসল করতে গেলে ট্যাপের পানিতে গরমে হাতই দেয়া যাচ্ছে না। হল থেকে বিভাগ, আবার বিভাগ থেকে হলে যেতে তীব্র রোদে ত্বক পুড়ে যাওয়ার উপক্রম। এই গরমে তারপর আবার নেই কোনো বাতাস। একপ্রকারে দুর্ভোগের মধ্যেই ক্লাস করতে হচ্ছে আমাদের।

মিছিলে থাকা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আরেক শিক্ষার্থী আরিফ ফুয়াদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোতে বিভিন্ন সময় ক্লাস থাকে। সকাল বিকালে প্রায় সময়ই বিভিন্ন বিভাগের ক্লাস হয়। হল থেকে খুব কষ্ট করেই ক্লাস করতে আসি। কিন্তু আবার দুপুরে হলে খাবার খেতে গেলে তীব্র রোদ আর রাস্তার ধুলাবালি অতিষ্ঠ করে তোলে। যার ফলে খুব এলার্জির সমস্যায় ভুগছি। আবার রুমে গিয়ে গরমে পড়াশোনাও হচ্ছে না। পরীক্ষা চলছে এ নিয়ে খুব সমস্যার ভিতরে আছি।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত রোববার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৯ ডিগ্রী সেলসিয়াস। যা ছিল সারা দিনের সর্বোচ্চ তাপমাত্রা। সোমবার দুপুরে তা হয়ে দাড়ায় ৪০ ডিগ্রী।