চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খোলা আকাশের নিচে সাঁওতালদের মানবেতর জীবন

গাইবান্ধার সাঁওতাল পল্লীতে সহিংসতার এক বছরেও মামলার তদন্ত কাজে কোন অগ্রগতি নেই। পূর্ব পুরুষের জমি ফেরত পাওয়ার আশায় এখনো খোলা আকাশের নিচে মানবেতর জীবন কাটাচ্ছে উচ্ছেদ হওয়া সাঁওতালরা।

প্রশাসন বলছে, আশ্রায়ন প্রকল্প ও গুচ্ছ গ্রামে তাদের পুনর্বাসন করা হবে।

গাইবান্ধার সাঁওতাল পল্লীতে গত বছর ৬ নভেম্বর উচ্ছেদ অভিযান চালায় প্রশাসন। উচ্ছেদের সময় সাঁওতালদের সাথে সংঘর্ষ হয় পুলিশ ও সুগার মিল কর্তৃপক্ষের। সে সময় সাঁওতালদের ঘড়-বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। হামলা ও লুটপাটের ঘটনাও ঘটে। পুলিশের গুলিতে মারা যায় ৩ জন সাঁওতাল। আহত হয় শতাধিক ব্যক্তি।

ঘটনার পর সাঁওতালদের পক্ষ থেকে গত বছরের ১৬ নভেম্বর ৩৩ জনের নামে গোবিন্দগঞ্জ থানায় মামলা করা হয়। আর সাঁওতাল পল্লীতে আগুন দেয়ার ঘটনায় গোবিন্দগঞ্জ থানার পুলিশ সুপারসহ জেলার ৮৫ পুলিশ সদস্যকে বদলী করা হয়। কিন্তু ১ বছরেও এ পর্যন্ত ৩ জন গ্রেফতার হলেও মামলার তদন্তে কোন অগ্রগতি নেই।

উচ্ছেদ হওয়া সাঁওতালরা এখন জয়পুর ও মাদারপুর গ্রামে খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। এখনো তারা জমি ফিরে পাওয়ার দাবিতে অনড় ।

গাইবান্ধার জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল জানান, সাঁওতালদের পুনর্বাসন করতে গড়ে তোলা হয়েছে ৩টি গুচ্ছ গ্রাম। কাজ চলছে আরও ২ টি আশ্রায়ন প্রকল্পের।

এক বছরেও ঘটনার বিচার এবং জমি ফেরত না পাওয়ায় বিক্ষোভ সমাবেশ করেছে সাঁওতালরা।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail