চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খেলার ভেতর রাজনীতি টানায় গার্দিওলার জরিমানা

কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে বুকে হলুদ ফিতা পরে মাঠে আসায় পেপ গার্দিওলাকে ২০ হাজার পাউন্ড জরিমানা করেছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

বিজ্ঞাপন

এফএ’র পক্ষ থেকে জানানো হয়েছে, গার্দিওলা সংস্থাটির বিজ্ঞাপনী নীতিমালা ভঙ্গ করেছেন। ভবিষ্যতের জন্যও তাকে সতর্ক করা হয়েছে।

বিজ্ঞাপন

গত নভেম্বরে ম্যানসিটির এই কোচ বুকে হলুদ ফিতা পরে সাইডলাইনে দাঁড়ান।

ওই ম্যাচের পর গার্দিওলা বলেছিলেন, কাতালোনিয়ায় বন্দী রাজনীতিবিদদের সমর্থনে তিনি হলুদ ফিতা পরেছিলেন।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের বিত্তশালী একটি অঞ্চল কাতালোনিয়া। জনসংখ্যা ৭৫ লাখ। এর রাজধানী বার্সেলোনা। কাতালোনিয়ার নিজস্ব ভাষা, সংস্কৃতি, পার্লামেন্ট, জাতীয় পতাকা ও সংগীত আছে। এমনকি কাতালোনিয়ার নিজস্ব পুলিশ বাহিনী আছে এবং স্কুল ও স্বাস্থ্যসেবার মতো জন পরিষেবাগুলোও এই অঞ্চল নিজেরাই নিয়ন্ত্রণ করে। এই অঞ্চলের ইতিহাস প্রায় এক হাজার বছরের পুরনো। স্পেন থেকে পুরোপুরি পৃথক হতে স্বাধীনতা ‘ঘোষণা’ করেছে তারা। কিন্তু স্পেনের কেন্দ্রীয় সরকার সেটি মানতে নারাজ। কেন্দ্রের বাধা উপেক্ষা করে ১ অক্টোবর গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেন।

এরপর আন্দোলনের গুরুত্বপূর্ণ দুই নেতাকে গ্রেপ্তার করে পুলিশের হেফাজতে পাঠান স্পেনের আদালত। তারা হলেন কাতালান জাতীয় পরিষদের (এএনসি) জোর্দি এস নেচ এবং ওমনিয়াম কালচারের নেতা জোর্দি কুইজার্ত। সরকারের বিরুদ্ধে মানুষকে খেপিয়ে তোলার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। গার্দিওলা তাদের মুক্তির পক্ষে।