চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খাশোগি হত্যার কথা স্বীকার করতে যাচ্ছে সৌদি আরব?

সৌদি আরবের কনস্যুলেট ভবনে জিজ্ঞাসাবাদের ভুল পরিণতি হিসেবে সাংবাদিক জামাল খাশোগির মৃত্যু হয়েছে স্বীকার করে সৌদি সরকার একটি প্রতিবেদন তৈরি করছে। সৌদি সংশ্লিষ্ট গোপন দুটি সূত্র থেকে এ তথ্য জানিয়েছে সিএনএন।

বিজ্ঞাপন

এর মধ্যে একটি সূত্র জানিয়েছে, প্রতিবেদনে খাশোগিকে কোন সুনির্দিষ্ট কারণ এবং স্বচ্ছতা ছাড়াই জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাই যারা এই কাজের সাথে জড়িত তাদের তদন্তের আওতায় আনা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইকেল পম্পে বির্তকিত এই বিষয়টি নিয়ে সৌদি বাদশাহ সালমানের সাথে সাক্ষাৎ করবেন। তারপর তিনি তুরস্কে সৌদি কনস্যুলেট ভবন পরিদর্শন করবেন যেখানে খাশোগিকে শেষ দেখা গিয়েছিল।

বিজ্ঞাপন

অন্যদিকে সোমবার  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ফোনালাপে  সৌদি বাদশা সাংবাদিক নিখোঁজের বিষয়টি অস্বীকার করেন। এ ঘটনায় ‘দুর্বৃত্ত ঘাতকরা’ জড়িত থাকতে পারে বলে জানান ট্রাম্প।

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কূটনৈতিক মিশনে প্রবেশ করার পর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

সৌদি আরবের বিরুদ্ধে খাশোগিকে হত্যার অভিযোগ তুলেছে তুরস্ক। তবে এ অভিযোগকে প্রথম থেকেই মিথ্যা বলে উড়িয়ে দিয়ে আসছে সৌদি আরব।

তুরস্ক বলছে, পূর্বপরিকল্পনা অনুযায়ীই লেখক ও সমালোচক খাশোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে। এমনকি, ওই ঘটনার তদন্ত করতে সৌদি আরব এখনও কোনো সহযোগিতা করেনি বলেও অভিযোগ ইস্তাম্বুলের।

সৌদি কর্তৃপক্ষের দাবি, নিখোঁজ হওয়ার আগে কনস্যুলেট ভবন থেকে বেরিয়ে যান খাশোগি। সাংবাদিক নিখোঁজের প্রতিবাদে সৌদি আরবে আয়োজিত আসন্ন আন্তর্জাতিক সম্মেলন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বর্জন করতে পারে বলে আভাস পাওয়া গেছে।