চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খালেদা জিয়ার আপিল নিস্পত্তিতে হাইকোর্টকে আরো ৩ মাস সময়

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার করা আপিল নিস্পত্তির জন্য হাইকোর্টকে আরও ৩ মাস সময় দিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বিজ্ঞাপন

আজ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৪ বিচারপতির বেঞ্চ আগামি ৩১ অক্টোবরে মধ্যে খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য হাইকোর্টের প্রতি আদেশ দেন। এই ৩১ অক্টোবরের মধ্যে ১৬ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর অবকাশকালীন ছুটি রয়েছে।
এর আগে খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুর্নীতি দমন কমিশনের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান। আর খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন, এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে এই মামলায় পাঁচ বছরের সাজা দেন।

বিজ্ঞাপন

সেই সঙ্গে তার ছেলে তারেক রহমানসহ অপর পাঁচ আসামীর প্রত্যেককে ১০ বছরের জেল ও জরিমানা করা হয়।

বিচারিক আদালতের এই সাজার রায়ের বিরুদ্ধে পরে হাইকোর্টে আপিল এবং জামিন আবেদন করে খালেদা জিয়া। এছাড়া আপিল করে সালিমমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদ। আর খালেদার সাজা বৃদ্ধি চেয়ে আবেদন করে দুদক।

এরপর গত ১২ মার্চ বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন।

পরে সে জামিন বহাল রেখে এই মামলার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির জন্য হাইকোর্ট বেঞ্চকে নির্দেশ দেন আপিল বিভাগ।

তবে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির আদেশের বিরুদ্ধে রিভিউ করেন খালেদা জিয়া।

সে রিভিউ এর শুনানি নিয়ে আজ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদার আপিল ৩১ অক্টবরের মধ্যে নিস্পত্তির জন্য হাইকোর্টের প্রতি নির্দেশ দিলেন।