চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খালেদাকে ২ ফেব্রুয়ারি আবার হাজিরা দিতে হবে

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার কার্যক্রম ২ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন আদালত। ওইদিন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অন্যদের হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

মামলায় হাজিরা দিতে সোমবার বেলা ১১টার কিছু পরে বকশিবাজারে তৃতীয় বিশেষ জজ আদালতে পৌঁছান খালেদা জিয়া।

এরপর রাষ্ট্রপক্ষ থেকে বেগম জিয়াকে ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের কার্যক্রম শুরু করার অনুরোধ করলেও খালেদা জিয়ার পক্ষে আইনজীবীরা মামলার বিষয়বস্তু নিয়ে কথা বলা শুরু করেন।

আইনজীবীরা জানান, বেগম খালেদা জিয়া ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের কাজ শুরু করতে চাচ্ছেন না।

বিজ্ঞাপন

কারণ হিসেবে খালেদা জিয়ার পক্ষের আইনজীবীরা বলেন, আগের নেয়া সাক্ষ্যগুলোর মধ্যে একজন সাক্ষীর বক্তব্যের সঙ্গে রাষ্ট্রপক্ষের সাক্ষীর সাক্ষ্যের পার্থক্য রয়েছে। তাই তারা মামলার একটি অংশ পুনঃতদন্তের দাবি জানিয়েছেন।

উভয়পক্ষের শুনানির পর দুপুর আড়াইটা পর্যন্ত আদালত মুলতবি করা হয়। বিরতির পর আবার আদালতের কার্যক্রম শুরু হওয়ার পর ২ ফেব্রুয়ারি তারিখ ধার্য করা হয়।

গত ১২ জানুয়ারি জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া আদালতে হাজিরা দিলে মামলার পরবর্তী শুনানি ২৬ জানুয়ারি ঠিক করেন আদালত। কিন্তু ২৬ তারিখে তিনি আদালতে না যাওয়ায় ৩০ জানুয়ারি তাকে হাজির হতে বলা হয়।

ওই মামলায় ২৬ জানুয়ারি খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনে বাকি বক্তব্য উপস্থাপন ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের হাজিরার দিন ধার্য ছিল। কিন্তু দীর্ঘদিন ধরে লন্ডনে থাকা তারেক রহমান আদালতে না আসায় তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদ্দারের আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

আজ সোমবার হাজিরা না দিলে খালেদা জিয়ার জামিনও বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে ওইদিন জানান বিচারক।