চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোল্ড স্টোরেজে মিললো গরুর পচা মাংস, ১০ কোটি টাকার মালামাল জব্দ

কোল্ড স্টোরেজে পচা গরুর মাংস, কাকড়ার মাংস, পচা খেজুর ও মেয়াদোত্তীর্ণ নানা খাদ্যদ্রব্যসহ ওষুধ সংরক্ষণ করায় ১০ কোটি টাকার মালামাল জব্দ ও বিভিন্ন কোম্পানিকে ৭২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-২ এর ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

রোববার দুপুর থেকে রাজধানীর তেজগাঁওয়ের শিকাজু হিমাগারে এ অভিযান শুরু হয়ে এখন পর্যন্ত চলমান রয়েছে।

সরেজমিনে দেখা যায়, ২০১৩, ২০১৪, ও ২০১৫ সালের মেয়াদোত্তীর্ণ ওষুধ। পোল্ট্রি খাবার, চিংড়ি, কাকড়া, গরুর মাংস, মাখন, ফলমূল সহ নানা ধরণের মুখরোচক খাদ্যসামগ্রী সেখানে সংরক্ষণ করা হচ্ছে। মেয়াদোত্তীর্ণ জব্দকৃত এসব পণ্যের আর্থিক মূল্য প্রায় ১০ কোটি টাকা বলে জানিয়েছে র‌্যাব।

বিজ্ঞাপন

কোল্ড স্টোরেজের বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই ভেতরের ভয়াবহ চিত্র। তীব্র ঠাণ্ডায় থরে থরে সাজানো মেয়াদোত্তীর্ণ খাবার ও ওষুধ। যার অধিকাংশই কোল্ড স্টোরেজে থাকার পরও পচে গলে গেছে।

অভিযানের নেতৃত্ব প্রদানকারী র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার আলম চ্যানেল আই অনলাইন-কে জানান: এটি তাদের রুটিন ওয়ার্ক। জনগণের সুস্বাস্থ্য ও নিরাপদ খাবরের নিশ্চয়তা প্রদানের লক্ষ্যে সমগ্র ঢাকা শহরে এ অভিযান চলবে। ভেজাল ও অস্বাস্থ্যকর খাবারের বিষয়ে জনগণকেও সচেতন হতে হবে। এ বিষয়গুলো নিয়ে যখন সাধারণ মানুষ সচেতন হবে তখনই আর অসাধু ব্যবসায়ীরা প্রতারণার সুযোগ পাবে না।

তিনি আরও জানান: পচা মেয়াদোত্তীর্ণ খাবার সংরক্ষণের দায়ে বিভিন্ন কোম্পানীকে এখন পর্যন্ত ৭২ লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং ২ জনকে ২ বছরের জেল দেয়া হয়েছে।

র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী বলেন: রোববার দুপুর থেকে শুরু হওয়া এ অভিযান এখনো চলছে। এখান থেকে ১০ কোটি টাকার খাদ্যদ্রব্যসহ ওষুধ জব্দ করা হয়েছে এবং এই ক্ষতিকর ওষুধ ও খাদ্যগুলো যাতে পুনরায় কেউ ব্যবহার করতে না পারে সেজন্য জব্দকৃত মালামালগুলো ধ্বংস করা হবে।

তিনি আরও জানান: দীর্ঘদিন যাবৎ নজরদারির পর প্রতিষ্ঠানটিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে উঠে আসে এ অনিয়ম ও প্রতারণার চিত্র।