চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কে করবেন রোনালদোর ৫০ গোল?

২০০৯ সালে এসে ২০১৮তে বিদায়। মাঝের নয় মৌসুমের প্রত্যেকটাতেই রিয়াল মাদ্রিদের হয়ে সর্বোচ্চ গোলদাতা ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। শেষ কয়েক মৌসুমের প্রত্যেকটিতেই কমপক্ষে ৫০ বা তার বেশি গোল করেছেন সিআর সেভেন। সেই রোনালদো এখন মাদ্রিদে কেবলই ইতিহাস। হুলেন লোপেত্তেগিকে তবে কে এনে দেবেন এই ৫০ গোল?

রোনালদো চলে যাওয়ায় ভেঙে গেছে রিয়ালের বিখ্যাত ‘বিবিসি’ আক্রমণ ত্রয়ী। লোপেত্তেগি কোচ হয়ে নতুন করে আরেক ত্রয়ী গড়েছেন যার নাম সংবাদ মাধ্যম দিয়েছে ‘বিবিএ’। প্রাক মৌসুমেই লস ব্লাঙ্কোসদের নতুন কোচ বলে দিয়েছেন, রোনালদোর জায়গায় আসেনসিওকে নিয়ে গড়া ‘বিবিএ’ ত্রয়ীর প্রতি বিশ্বাস আছে তার। অন্তত এই বিশ্বাস আছে করিম বেনজেমা, গ্যারেথ বেল ও মার্কো আসেনসিও; তিনজনেই গোল করতে বেশ পারঙ্গম।

বিজ্ঞাপন

প্রাক মৌসুমে ‘বিবিএ’র তিনজনেই গোল করেছেন। এমনকি পর্তুগিজ মহাতারকা রোনালদোর ছায়া থেকে বেরিয়ে ইউরোপিয়ান সুপার কাপে গোল পেয়েছেন বেনজেমাও। কিন্তু রিয়াল কোচের জন্য দুঃখের বিষয় হচ্ছে সেই ম্যাচে হেরে গেছে তার দল।

বিজ্ঞাপন

ম্যাচের পর আবারও শোনা যাচ্ছে হাহাকার। চাই রোনালদোর যোগ্য বিকল্প। বেল-বেনজেমারা গোল পাচ্ছেন ঠিকই। তবে গোল পাওয়া আর পিছিয়ে থাকা ম্যাচে চাপ কাটিয়ে জয় পাওয়া সম্পূর্ণ আলাদা বিষয়। এখানেই রোনালদোর অভাবটা ভালোভাবে টের পাচ্ছে রিয়াল।

ইউরোপিয়ান দলবদলের বাজার বন্ধ হওয়ার এখনো ১২ দিনের মতো বাকি। ৩১ আগস্ট শেষ হবে দলবদল। তাই ৫০ গোল করার মতো একজন উপযুক্ত ফরোয়ার্ড খুঁজে পেতে মরিয়া রিয়াল সভাপতি ফ্লোরন্তিনো পেরেজ। শোনা যাচ্ছে, রোনালদোর যোগ্য বিকল্প হিসেবে পিএসজির ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের জন্য ৩০০ মিলিয়ন ইউরো ঢালতেও রাজি তিনি।

অন্যদিকে আরেক দুঃসংবাদ অপেক্ষা করে আছে রিয়াল ভক্তদের জন্য। রোনালদোর জায়গায় আরেক যোগ্য বিকল্প এডেন হ্যাজার্ড জানাচ্ছেন মাদ্রিদে আসতে ইচ্ছুক নন তিনি। বেলজিয়ান তারকা ফরোয়ার্ড জানিয়েছেন, চেলসিতেই খেলতে স্বস্তি বোধ করবেন।

যদিও লোপেত্তেগি বলছেন, বেনজেমা-বেল-আসেনসিওকে গড়ে নিতে পারবেন তিনি। প্রয়োজন শুধু কিছু সময়ের। সময়টা কই? লিগ শুরু হয়ে গেছে, চ্যাম্পিয়ন্স লিগও শুরু হবে। একাধিক মহাতারকা, গোলের পর গোল আর শিরোপা জিতে অভ্যাস যে দলের; পর্যাপ্ত সময় পেতে দেরি হলে সেই দলটিকে একটি মৌসুম কাটাতে হতে পারে অনেকটা বিবর্ণভাবে! রিয়াল ভক্তরা কিংবা পেরেজ সেটা মেনে নিতে পারবেন কিনা সেটাই দেখার?