চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কেরালায় বন্যা: কমছে পানি, মৃতের সংখ্যা বেড়ে মহামারির আতঙ্ক

রোববার থেকে বৃষ্টি ধরে আসায় ধীরে ধীরে বন্যার পানি নামতে শুরু করেছে ভারতের কেরালা রাজ্যে। কিন্তু এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে বন্যায় মৃতের সংখ্যা।

গত ৮ আগস্ট বন্যার পানি আকস্মিকভাবে বেড়ে যাওয়ায় ওই দিন থেকে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৯। এ নিয়ে পুরো বর্ষা মৌসুমে বন্যায় মৃতের সংখ্যা সাড়ে ৩শ’র কাছাকাছি।

বিজ্ঞাপন

রাজ্য সরকারের হিসেব অনুসারে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কেরালায় শতাব্দীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এ বন্যায় ২০ আগস্ট পর্যন্ত ৭ লাখ ২৪ হাজার ৬৪৯ জন মানুষ ৫ হাজার ৬৪৫টি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে।কেরালা-বন্যা

১০ হাজার কিলোমিটার ভাঙা সড়কপথসহ বিপুল পরিমাণে বিধ্বস্ত অবকাঠামোর ধকল কাটিয়ে জনগণের পুনর্বাসন ও রাজ্য পুনর্নির্মাণ এখন কেরালা সরকারের জন্য বিরাট চ্যালেঞ্জ। একই সঙ্গে তাদের ঠেকাতে হবে বন্যা চলাকালীন ও পরবর্তী বিভিন্ন ভয়াবহ রোগের প্রাদুর্ভাব।

শুধু প্রধান সড়কগুলো মেরামত করতেই খরচ হবে প্রায় সাড়ে ৪ হাজার কোটি রুপি। এনএইচএআই এবং পিডব্লিউডি মিলে যত দ্রুত সম্ভব রাস্তাগুলো মেরামতের কাজ হাতে নিচ্ছে বলে জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারায়ি বিজয়ান।কেরালা-বন্যা

বিজ্ঞাপন

পিনারায়ি রোববার এক বিবৃতিতে প্রত্যেক বন্যার্তকে উদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেভাবেই উদ্ধারকাজ চলছে। উদ্ধারকারীদের জন্য সুসংবাদ হিসেবে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিন ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

এই মুহূর্তে সরকারের মূল চিন্তা পানিবাহিত রোগের প্রাদুর্ভাবসহ অন্যান্য বড় ধরনের মহামারি রোধ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সেখানে ‘লেপ্টোস্পিরোসিস’ নামক একটি ব্যাক্টেরিয়াজনিত রোগ ছড়িয়ে পড়ার ব্যাপারে সতর্ক করেছেন।কেরালা-বন্যা

এই রোগটি মানুষ এবং অন্যান্য সব প্রাণীকেই আক্রমণ করতে পারে। মূলত ব্যাক্টেরিয়া সংক্রমিত পশুর মূত্র ত্বকের কাটা স্থান বা ক্ষতে লাগলে সেখান থেকে রোগটি অন্য প্রাণী বা মানুষের দেহে ছড়িয়ে পড়ে।

বন্যা আক্রান্ত পুরো কেরালা রাজ্যকে বর্জ্যমুক্ত করে পরিচ্ছন্ন করাটা বিশাল এক চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে বন্যা কবলিত প্রতিটি ওয়ার্ডে আলাদা আলাদা টিম পাঠানো হবে। এজন্য সরকারি বাহিনী ও পেশাদার সদস্য ছাড়াও স্বেচ্ছাসেবকদের টিমে অন্তর্ভুক্ত করা হবে বলেও জানিয়েছেন পিনারায়ি।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail