চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষিভিত্তিক তিনটি মোবাইল অ্যাপ চালু

কৃষিখাতের জন্য তিনটি মোবাইল অ্যাপ চালু করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। অ্যাপগুলো উদ্বোধন করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের সাফল্য ধরে রাখতে কৃষকদের কাছে প্রয়োজনীয় সেবা পৌঁছে দেওয়ার কথা বলেছেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতো সংশ্লিষ্ট সকলকে উদ্ভাবনের দিকে নজর দিতে হবে।

ফসলের বীজতলা তৈরি, বীজ নির্বাচন কিংবা পোকা-মাকড়ের উপদ্রব থেকে রক্ষা পেতে কৃষক কোথায় যাবেন, কী করবেন … এমন সমস্যার সমাধান এখন পাওয়া যাবে এক ক্লিকেই। সম্পূর্ণ বাংলায় তৈরি তিনটি মোবাইলভিত্তিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে কৃষক জানতে পারবেন তাদের সমস্যার ধরণ ও সমাধানের পদ্ধতি। কৃষকের জানালা, বালাই নাশক নির্দেশনা এবং কৃষকের ডিজিটাল ঠিকানা নামের তিনটি ভিন্ন অ্যাপস সহজ করে দেবে কৃষিকাজ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রকল্পের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভাবনে তৈরি এই অ্যাপসের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। মন্ত্রী বলেন, কৃষিতে বাংলাদেশের সাফল্য এখন চূড়ায়। এরপর আরও সাফল্য পাওয়া যাবে কেবল নয়া উদ্ভাবনের মাধ্যমেই।

অ্যাপস সেবা উদ্ভাবন করায় তিন কৃষিবিদকে সাধুবাদ জানানোর পাশাপাশি এই সেবা প্রত্যন্ত অঞ্চলের কৃষকের কাছে পৌঁছে দিতে মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের আহ্বান জানান মতিয়া চৌধুরী।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail