চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষিতে শ্রমিক সংকট সমাধানে জাপানী প্রযুক্তি এখন দেশে

বিশ্বের এক নম্বর কৃষি যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান জাপানের ইয়ানমারের নানা প্রযুক্তি পণ্য এখন দেশে। দুই ধরণের রাইস ট্রান্সপ্লানটার ও দুই ধরনের কম্বাইন হারভেস্টার নিয়ে এসেছে জাপানী ওই প্রতিষ্ঠানটি। এসিআই মটরসের সহযোগীতায় এই পণ্য দেশের সবজায়গায় পাওয়া যাবে।

ওই পণ্যগুলো হাতেকলমে ব্যবহারের জন্য রাজধানীর পূর্বাচলে রাইস ট্রান্সপ্লানটার এর পরীক্ষামূলক মাঠ প্রদর্শনীর আয়োজন করেছে উদ্যাক্তারা। সেখানে তাদের অন্যান্য পণ্যও ব্যবহ্নত হচ্ছে। প্রদর্শনী উপলক্ষে কর্মশালায় জাপানী ইঞ্জিনিয়ারদের অধীনে দেশীয় ইঞ্জিনিয়ার, সেলস পার্সন ও স্থানীয় কৃষকরা ওইসব আধুনিক কৃষি যন্ত্র সম্পর্কে ট্রেনিং নিচ্ছেন এবং যন্ত্রের মাঠ পরীক্ষা করছেন।

উক্ত মাঠ প্রদর্শনীতে উপস্থিত ছিলেন এ সি আই মটরস এর নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, পরিচালক (সার্ভিস) ইঞ্জিনিয়ার আসিফ উদ্দিন, ইয়ানমার এর সেলস ও মার্কেটিং ম্যানেজার সোগো ড্যাট, ম্যানেজার (সার্ভিস) তেতসুইয়া ফুকুইয়ামা।

চারা রোপন ও ধান কাটার মৌসুমে প্রায় ৪৫% শ্রমিক সংকট দেখা দেয়, প্রযুক্তির ব্যবহারে এই শ্রমিক সংকট সমাধান হবে বলে জানিয়েছেন উপস্থিত কৃষি প্রকৌশলিরা। এতে যেমন একদিকে শ্রমিক সংকটের সমাধান হবে তেমনি ধানের উৎপাদন খরচও কম হবে বলে তাদের আশাবাদ।