চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃষকদের জন্য সবচেয়ে বেশি কাজ করেছে বিএনপি: দুদু

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া এবং তার প্রয়াত স্বামী জিয়াউর রহমান দেশের কৃষি ও কৃষকদের উন্নয়নে সবচেয়ে বেশি কাজ করেছেন বলে দাবি করেছেন দলের ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু।

বিজ্ঞাপন

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে কৃষক দলের উদ্যোগে কৃষকের ধানসহ সকল প্রকার ফসলের ন্যায্যমূল্য দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এমন দাবি করেন।

দুদু বলেন, কৃষকের জন্য সবচাইতে বেশি কাজ করেছেন শহীদ জিয়া, বেগম জিয়া ও বিএনপি। এ জন্য বেগম জিয়াকে কারাগারে আটকে রেখেছে যাতে তিনি কৃষকদের পক্ষে কথা না বলতে পারেন এবং আন্দোলন করতে না পারেন।

বিএনপি নেতা বলেন, ধানের ন্যায্য মূল্য না পেয়ে কৃষক তার ক্ষেতে আগুন দিলেও সরকার নির্বিকার ভূমিকা পালন করছে।

তিনি বলেন, বাংলাদেশে এখন ভয়ঙ্কর একটি শাসন চলছে। যে শাসনে এদেশের কৃষক-শ্রমিক-মেহনতী মানুষ ছাত্র যুব নারী কেউ নিরাপদ নয়। কারো পক্ষেই স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব হচ্ছে না। গত এক শতাব্দীতে লক্ষ্য করবেন কৃষক তার উৎপাদিত ধানে আগুন দিয়েছে এরকম ঘটনা ঘটেনি। কিন্তু এই সরকারের আমলে ঘটেছে। কী ভয়ঙ্কর! কৃষক তার ধানের ন্যায্য মূল্য না পেয়ে ক্ষেতে আগুন দিচ্ছে আর সরকার নির্বিকার ভূমিকা পালন করছে।

বিজ্ঞাপন

বিএনপির এই নেতা বলেন, বর্তমান কৃষি মন্ত্রীর বাড়ি টাঙ্গাইল সেই টাঙ্গাইলের কৃষকরা নিজের ধান ক্ষেতে আগুন দিয়েছে। কৃষিমন্ত্রী কিছু করেন নাই। প্রধানমন্ত্রী কিছুই করেন নাই। কারণ হলো এই সরকার জনগণের ভোটে নির্বাচিত সরকার না। এই সরকার অবৈধ সরকার বলেই জনগণের কাছে কৃষকদের কাছে কোনো কৈফত তারা দিতে চায় না।

তিনি বলেন, এসবের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। কৃষক-শ্রমিক-মেহনতী মানুষ সবাই ঐক্যবদ্ধ হয়ে বেগম জিয়ার মুক্তির আন্দোলন করতে হবে।

এসময় শামসুজ্জামান দুদু মানবন্ধন কৃষকের ধানের ন্যায্যমূল্যের দাবিতে কর্মসূচি ঘোষণা করেন।

সারাদেশের ইউনিয়ন পর্যায়ে হাট, উপজেলা পর্যায়ে সপ্তাহব্যাপী এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ২১, ২২,২৩,২৪ মে সারাদেশের সকল ইউনিয়ন হাটে ঘাটে মাঠে প্রতিবাদ সমাবেশ।

২৫ মে শনিবার সকল উপজেলা সদরে বিক্ষোভ সমাবেশ এবং ২৬ মে রবিবার সারা দেশের প্রত্যেকটি জেলায় জেলা প্রশাসক বরাবর কৃষকদের ধানের ন্যায্যমূল্য দাবিতে স্মারকলিপি প্রদান করা হবে।