চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কৃত্রিম বুদ্ধিমত্তার হ্যালিও এস৬০ স্মার্টফোন এখন বাংলাদেশে

বাংলাদেশের বাজারে হ্যালিও সিরিজের নতুন মডেল উন্মোচন করলো এডিসন গ্রুপ। হ্যালিও এস৬০ নামের এই নতুন মডেলটিকে স্মার্ট করতে আছে এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফুল ভিউ নচ ডিসপ্লে।

বিজ্ঞাপন

রাজধানীর এক কনভেনশন সেন্টারে এই স্মার্টফোনটি উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে এডিসন গ্রুপের চেয়ারম্যান আমিনুর রশীদ বলেন, ‘বাংলাদেশের আধুনিক স্মার্টফোন ব্যবহারকারীদের চাহিদা আমরা বুঝি এবং এ বিবেচনায় হ্যালিও এস৬০ তৈরি করা হয়েছে অধিক কর্মক্ষম ও অভিনব ফিচারের সমন্বয়ে, যা তাদের দৈনন্দিন চাহিদা পূরণে সক্ষম। সমসাময়িক অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনের তুলনায় হ্যালিও এস৬০ এ যুক্ত করা হয়েছে উন্নত প্রযুক্তির ক্যামেরা, দৃষ্টিনন্দন নকশা ও দুর্দান্ত কর্মক্ষমতা বিশিষ্ট হার্ডওয়্যার।’

হ্যালিও এস৬০

তিনি আরও জানান, অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ অপারেটিং সিস্টেমে চলা হ্যালিও এস৬০-তে আছে ৬.২ ইঞ্চি আইপিএস নচ ডিসপ্লে প্যানেল যার অ্যাস্পেক্ট রেশিও ১৯:৯ এবং ডিসপ্লে রেজুলেশন ফুলএইচডি প্লাস। ডিসপ্লে পিপিয়াই ৪০২। নিউট্রাল, স্ট্যান্ডার্ড এবং শার্প একটি ডিসপ্লে এবং ডিসপ্লেতে প্রোটেকশন দিচ্ছে কর্নিং গরিলা গ্লাস ৩।

এডিসন সাংবাদিকদের জানায়, হ্যালিও এস৬০-তে আছে ৪ জিবি ডিডিআর৪ র্যা ম এবং ৬৪ জিবি রম। চিপসেট হিসেবে আছে হ্যালিও পি৬০। পি৬০ প্রসেসরটিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স খুব ভালো কাজ করে। গেমিং গ্রাফিক্স বেশ চোখ ধাধানো । ৪ জিবি র্যােম থাকার কারনে গান শোনা, মুভি দেখা বা গেম খেলা নিয়ে কোন ধরনের ঝামেলা পোহাতে হবে না।

বিজ্ঞাপন

৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ আছে স্মার্টফোনটিতে, চাইলে এক্সটারনাল কার্ডের মাধ্যমে ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল মেমোরি বাড়ানো যাবে।

এই হ্যান্ডসেটের আরেকটি বিশেষ সংযোজন হচ্ছে হার্ডওয়্যার বেজড থ্রিডি ফেস আইডি। এডিসনের দাবি, এখন পর্যন্ত খুব কম ডিভাইসেই হার্ডওয়ার থ্রিডি নির্ভর ফেস আইডি ব্যবহার করা হয়েছে।

এছাড়াও হ্যান্ডসেটটির পিছনে ১৬ মেগাপিক্সেলের প্রাইমারি রেগুলার সেন্সর এবং সেকেন্ডারিতে ৫ মেগাপিক্সেল এর ডেপথ সেন্সিং সেন্সর আছে। আছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এআই পোট্রেইট মোডে ভালো ছবি দিতে আছে এআই। ক্যামেরা ফিচারগুলোর মধ্যে আরও আছে বোকেহ মোড, নাইট মোড, ফেস বিউটি, প্যানারোমা মোড, প্রো মোড, অটো সিন, গ্রুপ সেলফি, টাইম ল্যাপ্স এবং ফ্রন্ট মিরর।

৩০০০ এমএএইচ এর লি-পলিমার ব্যাটারি দেয়া হয়েছে এই স্মার্টফোনটিতে। এছাড়াও আছে টাইপ সি চার্জিং পোর্ট।

সেন্সর হিসেবে আছে জি সেন্সর, প্রক্সিমিটি, লাইট, হল, কম্পাস, গায়রো এবং ফাস্টেস্ট ফিঙ্গার প্রিন্ট সেন্সর। গিফট হিসেবে হ্যান্ডসেটটির বক্সেই দেয়া আছে ওয়্যারলেস চার্জার।

স্মার্টফোনটির দাম রাখা হচ্ছে ২৫ হাজার ৯৯০ টাকা। ১২ মাসের কিস্তিতে ক্রেডিট কার্ড এর মাধ্যমে হ্যান্ডসেটটি কেনা যাবে।

উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রুপের সিনিয়র ডিরেক্টর মাকসুদুর রহমান এবং হেড অব সেলস এম এ হানিফ।