চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘কৃতজ্ঞতা জানানোর জন্য আপনাকে এখন কোথায় পাই?’

সদ্য প্রয়াত কিংবদন্তি নির্মাতা আমজাদ হোসেনকে সবাই চলচ্চিত্রকার হিসেবেই জানেন। অথচ সাহিত্যিক হিসেবেও তার কম খ্যাতি ছিলো না। ধ্রুপদী এখন ট্রেনে, আমি এবং কয়েকটি পোস্টার, রক্তের ডালপালা, রাম রহিম, আগুনে অলঙ্কার এবং মাধবীর মাধব উপন্যাসগুলো বেশ জনপ্রিয়তাও পেয়েছিলো। তার লেখা শেষ উপন্যাস ‘উঠান’। যা উৎসর্গ করেছেন সাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরীকে।

বিজ্ঞাপন

আমজাদ হোসেনের প্রয়াণে শোকার্ত এখন শিল্প, সাহিত্য ও চলচ্চিত্রাঙ্গন। সবাই এখন স্মৃতিকাতর। আর এই সময়ে প্রয়াত আমজাদ হোসেনকে কৃতজ্ঞতা জানাতে খুঁজছেন বিশ্বজিৎ। ব্যক্তিগত পরিচয় না থাকার পরেও ‘উঠান’ নামের উপন্যাসটি তাকে উৎসর্গ করায় বিশ্বজিৎ তার ফেসবুকে লিখেছেন:

বিজ্ঞাপন

‘‘কী আশ্চর্য! আমজাদ হোসেন তাঁর সর্বশেষ উপন্যাস ‘উঠান’ উৎসর্গ করেছেন আমাকে! গুণী চলচ্চিত্রকার ও লেখক আমজাদ হোসেনের সঙ্গে ঘনিষ্ঠতা দূরে থাক, আলাপ- পরিচয়ও ছিল না আমার। বন্ধুদের মুখে শুনেছি তিনি আমার লেখা পছন্দ করেন, অকৃপণ প্রশংসা করেন। খুব অবাক হইনি। বড়রা ছোটদের এ রকম এক আধটু পিঠ চাপড়ে দিতেই পারেন। কিন্তু তাই বলে অপরিচিত অখ্যাত একজন লেখককে জীবনের শেষ বইটা…! আমি এখন কৃতজ্ঞতা জানানোর জন্য আপনাকে কোথায় পাই আমজাদ হোসেন?’’