চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কিউইদের বিপক্ষে অনুপ্রেরণায় ইতিহাস

কার্ডিফ থেকে: নিউজিল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচ খেলতে বাংলাদেশ দল এখন কার্ডিফে। স্মৃতির শহরে পৌঁছার পরের দিন বুধবার অনুশীলন শুরু করেছে টাইগাররা। ২০০৫ সালে কার্ডিফের সোফিয়া গার্ডেনে সেসময়ের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারানোর স্মৃতি গুরুত্বপূর্ণ ম্যাচের আগে লাল-সবুজদের অনুপ্রাণিত করছে। ওপেনার তামিম ইকবালও শুনিয়েছেন সে কথাই।

ইংল্যান্ডের হাড়-কাঁপানো শীত ছাপিয়ে কার্ডিফে রৌদ্রোজ্জ্বল আকাশ। সৌভাগ্যের শহর আর প্রিয় মাঠ সোফিয়া গার্ডেনে নেমেই অন্যরকম এক অনুপ্রেরণায় উদ্দীপ্ত বাংলাদেশ শিবিরও। এদিন শুরুতে ছিল গা-গরমের ফুটবল, পরে পুরাদস্তুর ব্যাটিং অনুশীলন।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের সেরা ব্যাটিং পারফর্মার তামিম অবশ্য এদিন অনুশীলনে হাজির হলেও ব্যাট হাতে নামেননি। তবে আর সবার মতো তামিমও আশাবাদী এবারো সোফিয়া গার্ডেন বিফল করবে না টিম বাংলাদেশকে।

টাইগার উদ্বোধনীর কণ্ঠে ঝরল, ‘এমন একটা দলের সঙ্গে খেলা, যাদের আমরা দেশ এবং দেশের বাইরে হারিয়েছি। আমরা ওদের সঙ্গে খেলতে খুব আত্মবিশ্বাসী। আমাদের জন্য এটা বড় সুযোগ।’

তবে সৌভাগ্য দিয়ে যে ম্যাচ জেতা যায় না সেটা টাইগাররা ভালোই জানেন। নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারাতে হলে সৌভাগ্যের পাশাপাশি ব্যাটে-বলে ধারাবাহিক ভালো পারফরম্যান্সের গুরুত্বও তুলে ধরলেন হার্ড-হিটিং ওপেনার, ‘যাদের হচ্ছে না, দেখবেন তাদের মধ্যে থেকে যেকোনো একজন হঠাৎ ভালো খেলেছে। আর তাতেই ম্যাচ জিতে যেতে পারি আমরা।’

সেমিফাইনালের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে শুক্রবার এই মাঠে নিউজিল্যান্ডকে হারাতেই হবে বাংলাদেশের। পাশাপাশি ইংল্যান্ডের কাছে হারতে হবে অস্ট্রেলিয়াকে। ‘এ’ গ্রুপের সেমির লড়াই তাই বেশ জমে উঠেছে।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail