চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কাল স্মরণসভায় কালিকার গাওয়া গান

‘এ কূল আর ও কূল হারাইলে দুকূল/ কবে ফুটিবে মন তোর বিয়ার ফুল?/ আগে পুড়িবে মন তোর মাথার চুল/ শ্বশুরবাড়ি হবে রে তোর নদীর কূল।’ শবযাত্রার এই গানটি কালিকাপ্রসাদ ভট্টাচার্য কম্পোজ করেন ‘বিসর্জন’ ছবির জন্য। নচিকেতা চক্রবর্তী তাঁর আবেগ আর অভি়জ্ঞতা দিয়ে গেয়েছেন গানটি।

বিজ্ঞাপন

আজ মঙ্গলবার সকালে কলকাতায় ‘বিসর্জন’ ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি জানান, আগামীকাল বুধবার সন্ধ্যায় কলকাতার নন্দন চত্বরে কালিকাপ্রসাদ ভট্টাচার্যের স্মরণসভা আয়োজন করা হয়েছে। ওখানে ‘বিসর্জন’ ছবির এই গানটি তিনি রিলিজ করবেন।

কালিকাপ্রসাদকে স্মরণ করে ছবির প্রযোজক সুপর্ণকান্তি করাতি জানান, কালিকা বলেছিলেন, ‘বিসর্জন আমার প্রথম ছবি, তাই পারিশ্রমিক নেব না, রিলিজের পর…।’

এবার পহেলা বৈশাখে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘বিসর্জন’। সম্প্রতি এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যান ভারতের বাংলা গানের এ সময়ের অন্যতম জনপ্রিয় শিল্পী ও দোহার গানের দলের কালিকাপ্রসাদ ভট্টাচার্য। তাই ছবিকে ছাপিয়ে কালিকার চলে যাওয়া বেশি বড় হয়ে উঠেছে এখন।

‘বিসর্জন’ ছবিতে জয়া আহসান

‘বিসর্জন। রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক নয়; শতভাগ মৌলিক গল্প। পদ্ম গ্রামের বিধবা মেয়ে। তার জীবনসংগ্রাম, প্রেম। এমন একটা সম্পর্ক তৈরি হয়ে যায়, যার কোনো সংজ্ঞা নেই। রয়েছে দুই বাংলার কথা। আমি তো বলব অনেক দিন পর একটা সত্যিকারের প্রেমের গল্প দেখবেন দর্শক।’ ভারতীয় সংবাদ মাধ্যমকে বলেছেন জয়া আহসান।

‘বিসর্জন’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন জয়া। তার সঙ্গে আছেন আবির চট্টোপাধ্যায়।

‘রাজকাহিনী’র পর কলকাতায় জয়ার নতুন ছবি ‘বিসর্জন’। এবারই প্রথম কৌশিক গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কাজ করেছেন জয়া। বললেন, ‘পরিচালক কৌশিকদার সঙ্গে অবশ্যই প্রথম কাজ। কিন্তু বছর চারেক আগে অরিন্দম শীলের “আবর্ত” ছবিতে আমরা একসঙ্গে অভিনয় করেছি।’

‘বিসর্জন’ ছবিতে জয়া আহসান